নয়া সাফল্য অর্জন চীনা মহাকাশচারীদের!মহাকাশে টমেটো এবং লেটুস ফলিয়ে ইতিহাস গড়ল চিন!কীভাবে হল অসাধ্য সাধন?

এক বিরাট সাফল্যের মুখ দেখলেন চীনা মহাকাশচারীরা। মহাকাশে সবজির চাষ করার চেষ্টায় বহু দিন অতিবাহিত করেছেন সেখানকার নভোচারীরা। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন থেকে বেরিয়ে এসে নিজেদের স্পেস স্টেশন তৈরি করেছিলেন তারা। আর তারপর থেকেই একের পর এক নজরকাড়া আবিষ্কার করে চলেছেন চিনা মহাকাশচারীরা।

এবার চিনা মহাকাশচারীদের একটি দল মহাকাশে টমেটো এবং লেটুস ফলিয়েছেন, যা তাক লাগিয়েছে গোটা বিশ্বকে। তারা তিয়াংগং স্পেস স্টেশনে টমেটো এবং লেটুস গাছ নিয়ে অনেকদিন ধরেই গবেষণা করছিলেন, অবশেষে তা ফলাতে পেরেছেন। শুধু তাই নয়, Shenzhou 16 মিশনে থাকা মহাকাশচারী ও যাত্রীরা সেগুলি কেটে খেয়েও ফেলেছে। অর্থাৎ, Shenzhou 16 মিশন যে ভবিষ্যতে বিরাট একটি মিশনে পরিণত হতে চলেছে, সে কথা বলাই যায়।

জানা গিয়েছে, এই সাফল্যের পর নভোচারীরা তাদের দ্বিতীয় অপারেশন শুরু করেছিল চলতি বছরের আগস্ট মাসে। সেই তালিকায় ছিল চেরি টমেটো এবং সবুজ পেঁয়াজ। চায়না অ্যাস্ট্রোনট রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টারের গবেষক ইয়াং রেঞ্জ বিভিন্ন রকম সবজি চাষ করার দিকে নজর দিয়েছিলেন। তার মতে, যতটা সম্ভব বেশি ফসল চাষ করতে হবে মহাকাশে। আর সেই সব ফল সবজি খেয়েই বেশিদিন মিশনে টিকে থাকতে পারবেন নভোচারীরা। উল্লেখ্য, এই মিশনের নভোচারীরা চলতি বছরের ৩১শে অক্টোবর পৃথিবীতে ফিরে এসেছেন। তবে বর্তমানে চিনের লক্ষ্য 2030 সালের আগে চাঁদে নভোচারী পাঠানো।

 

আরো দেখুন:রাজারহাট নিউটাউনের বিধায়ক তাপস চ্যাটার্জির উপস্থিতিতে সাড়ম্বরে উৎযাপন হলো বিদ্যাসাগর পল্লীর বিদ্যাসাগর সংঘের রাস উৎসবের খুঁটি পুজো অনুষ্ঠান