বিজয়া দশমীর রেশ থাকবে এখন বেশ কদিন । আর বিজয়া দশমী মানেই বাড়িতে নানা লোকের সমাগম। তাই এবার বাড়িতে অতিথিদের মন জয় করে নিন দুর্দান্ত মিষ্টির রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন ক্ষীরমোহন। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

ময়দা

গুঁড়ো দুধ

বেকিং পাউডার

বেকিং সোডা

ঘি

চিনি

খোয়া ক্ষীর

ফুড কালার

পেস্তা বাদাম

পদ্ধতি –

একটি পাত্রে ময়দা, গুঁড়ো দুধ, বেকিং সোডা, বেকিং পাউডার আর ঘি নিয়ে নিতে হবে। এবার সবকিছু ভাল করে মেখে নিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিতে হবে। মাখার সময় অল্প করে জল দিয়ে দিয়ে মাখবেন। একটা সুন্দর নরম মণ্ড তৈরি হবে।

এবার ওই মণ্ড থেকে ছোট ছোট বল বানিয়ে নিন। বল বানানোর সময় হাতে ঘি বা তেল মাখিয়ে নেবেন, তাতে মিশ্রণটা হাতে লেগে যাবে না। এবার কড়াইতে সাদা তেল গরম করে তাতে একে একে বলগুলো দিয়ে উল্টেপাল্টে ভেজে তুলে রেখে ঠান্ডা করতে দিন।

অন্য একটা কড়াইতে জল আর চিনি দিয়ে ভাল মতো ফুটিয়ে চিনির সিরা তৈরি করে নিতে হবে। এবার তাতে ভেজে রাখা মিষ্টি গুলো দিয়ে ৩০ মিনিট মতো ঢেকে রেখে দিন। এবার একটা প্লেটে খোয়া ক্ষীর নিয়ে সেটা ভাল করে মেখে নিন।

এবার সেই মিশ্রণটা থেকে একটা করে বল বানিয়ে সেটা হাতের তালুতে চেপ্টে নিন। এবার চিনির সিরার মধ্যে ভিজিয়ে রাখা মিষ্টি একটা করে দিয়ে খোয়া ক্ষীরের মাঝখানে রেখে ভাল করে মুড়ে নিতে হবে।

মাঝখান থেকে কেটে নিজের পছন্দমতো ফুড কালার ছড়িয়ে উপর থেকে পেস্তা বাদামের কুচি ছড়িয়ে পরিবেশন করুন ক্ষীরমোহন।

আরও পড়ুন: Subhashree Ganguly: “ইন্দুবালার ভাতের হোটেল”এর পরিচালক দেবালয় ভট্টাচার্যর সঙ্গে জুটি বাঁধছেন শুভশ্রী

Image source-Google

By Torsha