খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন ছোলার ডালের বড়া। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

আধা কেজি ছোলার ডাল, কয়েকটা কাঁচা লঙ্কা কুচানো, একটা মাঝারি মাপের পেঁয়াজ কুচি,

১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, কারি পাতা কয়েকটা, ধনে পাতা কুচি, স্বাদ অনুযায়ী লবণ,

ভাজার জন্য সাদা তেল।

পদ্ধতি

ছোলার ডাল সারা রাত জলে ভিজিয়ে রাখুন। অথবা সকালে ভিজিয়ে বিকেলে রান্না করতে পারেন। তারপর মিক্সিতে মিহি করে বেটে নিন ডাল। একটি বড় পাত্রে ডাল বাটার সঙ্গে ধনে পাতা কুচি, পেঁয়াজ কুচি, রসুন বাটা, কাঁচা লঙ্কা কুচি, আদা বাটা এবং স্বাদমতো লবণ দিয়ে মাখিয়ে নিন ভালো ভাবে।

এতে কারি পাতাও মিশিয়ে নেবেন। এবার ডালের এই মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে ছোটো বলের আকারে গড়ে নিন। তারপর দুই হাতের তালুর সাহায্যে হালকা চ্যাপ্টা করে দিন।

গ্যাসে কড়াই চাপিয়ে তেল গরম করতে বসান। তেল গরম হলে এক একটা বড়া ছাড়তে থাকুন। উল্টেপাল্টে ভালো ভাবে ভেজে নিন। সোনালি বাদামী রঙ না হওয়া পর্যন্ত ভাজুন। আঁচ কমিয়ে রাখবেন।

বড়াগুলো ভাজা হলে টিস্যু পেপারে তুলে রাখুন। তাহলে বড়ার অতিরিক্ত তেল শুষে নেবে। পুদিনা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন ছোলার ডালের বড়া।

আরও পড়ুন: জানেন পুজোর পর কবে খুলবে সরকারি অফিস?কবে আবারও কর্মজীবন শুরু হবে সরকারি চাকরিজীবিদের?

Image source-Google

By Torsha