খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন আলু পিঁয়াজের কচুরি। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

উপকরণ ময়দা ২ কাপ, স্বাদ অনুযায়ী লবণ ও চিনি, গোটা ধনে, গোটা জিরা, গোটা মৌরি, রসুন কুচি, পেঁয়াজ কুচি,

কাঁচা লঙ্কা কুচি, ৪ টেবিল চামচ বেসন, ১ চা চামচ শুকনো লঙ্কাগুঁড়ো, ১ চা চামচ চাট মশলা, পাতিলেবুর রস,

২টো আলু সেদ্ধ মাখা, এক চিমটি হিং, পরিমাণমতো সাদা তেল বা ঘি।

পদ্ধতি:

একটা পাত্রে ময়দার সঙ্গে নুন, তেল মিশিয়ে নিন। এতে অল্প অল্প করে জল দিয়ে মাখুন ভাল করে। ময়দার ডো যেন নরম হয়। ময়দা মাখা হয়ে গেলে আধা ঘণ্টা ঢাকা দিয়ে রেখে দিন। তারপর আবার অল্প তেল ঠেসে নিন ময়দার ডো। কড়াইতে তেল গরম করে হিং, গোটা ধনে, গোটা জিরা, গোটা মৌরি ভেজে নিন কিছুক্ষণ।

তারপর পেঁয়াজ কুচি, রসুন কুচি, কাঁচা লঙ্কা কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজের রঙ লালচে হয়ে এলে এতে বেসন দিয়ে দিন। নাড়াচাড়া করতে থাকুন। বেসন ভাজা হয়ে এলে সেদ্ধ আলু মাখা দিয়ে দিন। এর সঙ্গে নুন, চিনি ও সমস্ত গুঁড়ো মশলা দিয়ে রান্না করুন। আলুর পুর তৈরি হয়ে এলে নামিয়ে নিন।

এবার ময়দা মাখা থেকে লেচি কেটে নিয়ে, তাতে আলুর পুর ঢোকান। ভাল করে মুখ বন্ধ করে বেলে নিন। কচুরির সাইজ খুব একটা বড় হবে না, ছোটো সাইজের গড়বেন। কড়ায় সাদা তেল গরম করে কচুরিগুলো উল্টেপাল্টে ভাল করে ভেজে তুলে নিন। গরম গরম পরিবেশন করুন আলু-পিঁয়াজের কচুরি।

আরও পড়ুন: Shreema Bhattacharjee: গাঁটছড়া বন্ধ হওয়া নিয়ে কি বললেন শ্রীমা?

Image source-Google

By Torsha