মিষ্টি খেতে ভালোবাসেন এরকম মানুষ খুব কমই আছেন। তাই এবার বাড়িতে বানিয়ে নিন এই দুর্দান্ত গাজরের পায়েস। এই রেসিপি (Recipe) বানিয়ে বাড়ির সকলকে চমকে দিন। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ:

আধা কেজি গাজর, দেড় লিটার দুধ, ৩ টেবিল চামচ গুঁড়ো দুধ, ২৫০ গ্রাম চিনি, ছোটো এলাচ, পরিমাণমতো ঘি,

স্বাদ অনুযায়ী লবণ, আমন্ড কুচি, পেস্তা বাদাম কুচি।

প্রণালী:

গাজরের খোসা ছাড়িয়ে ভালো করে জলে ধুয়ে নিন। ছোটো গ্রেটার দিয়ে গাজরগুলো মিহি করে গ্রেট করে ফেলুন। গ্যাসে কড়াই চাপিয়ে তাতে দুই টেবিল চামচ ঘি দিয়ে গরম করুন। ঘি গরম হলে গ্রেট করে রাখা গাজর দিয়ে দিন।

সামান্য নুন দিয়ে গাজর ভেজে নিন ভালো ভাবে। মাঝারি আঁচে গাজর ভাজবেন, নাহলে পুড়ে যেতে পারে। মিনিট দশেক সময় নিয়ে গাজর ভাজার পর নামিয়ে নিন। এবার দুধ জ্বাল দিতে বসান।

আঁচ বাড়িয়ে দুধ ক্রমাগত নাড়াচাড়া করতে থাকবেন। দুধ ফুটে ফুটে একটু কমে এলে, তাতে গুঁড়ো দুধ মিশিয়ে দিন ভালো ভাবে। দেড় লিটার দুধ জ্বাল দিয়ে এক লিটার করে নিতে হবে। দুধ ফুটে ঘন হয়ে এলে এতে গাজর দিয়ে মিশিয়ে নিন।

ছোটো এলাচ, কাজুবাদাম, কিশমিশ এবং চিনিও দিয়ে দেবেন। মাঝারি আঁচে রান্না করুন। ক্রমাগত নাড়াচাড়া করতে থাকবেন। মিনিট পাঁচেক পায়েশ ফোটানোর পর ঘন হয়ে এলে নামিয়ে নিন। ঠান্ডা করে পরিবেশন করুন সুস্বাদু গাজরের পায়েস।

আরো পড়ুন: Ajijul Hossain Mondal:অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজভবনের উদ্দেশ্যে পাড়ি দিলেন ১২ নম্বর ওয়ার্ডের প্রাক্তন কাউন্সিলর আজিজুল হোসেন মন্ডল

Image source-Google

By Torsha