হরহামেশাই ট্রেনে চড়েন?জানেন, এই একটি ট্রেন তৈরি করতে কত টাকা খরচ হয় ভারতীয় রেলের?

ভারতীয় রেলের ইতিহাস শতাব্দীপ্রাচীন! বয়সের নিরিখে ভারতীয় রেল শতর্দ্ধ বছরের প্রৌঢ়। যদিও প্রৌঢ় বলাটা ভুল, কারণ ভারতীয় রেলওয়ের অগ্রগতি ক্রমান্বয়ে প্রযুক্তির উন্নতিকে মাত্রা দিয়েছে। স্টিম ইঞ্জিন থেকে ডিজেল ইঞ্জিন, তারপর ইলেকট্রিক, আর এখন হাইড্রোলিক। সেই সাথে বদল এসেছে সমস্ত কম্পার্টমেন্টেও। জানা যায়, ১৮৫১ সালের ২২শে ডিসেম্বর ভারতে প্রথম রেল চালু হয়। রুরকিতে স্থানীয় একটি খাল নির্মাণকার্যে মালপত্র আনার জন্য এই ট্রেনটি চালু করা হয়েছিল। দেড় বছর পর, ১৮৫৩ সালের ১৬ই এপ্রিল বোম্বাইয়ের বোরি বান্দর থেকে থানের মধ্যে প্রথম যাত্রীবাহী ট্রেন পরিষেবার সূচনা ঘটে। সিন্ধ, সাহিব ও সুলতান নামের তিনটি লোকোমোটিভ কর্তৃক চালিত এই রেল পরিষেবা ৩৪ কিলোমিটার পথে চালু হয়েছিল। বর্তমানে বন্দে ভারত ও বুলেট ট্রেনের মতো প্রযুক্তির দোরগোড়ায় দাঁড়িয়ে সেই ভারত। যেটি কিনা বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। কিন্তু জানেন কি, ভিন্ন ধরনের এই সকল ট্রেন তৈরি করতে কত খরচ হয় ভারতীয় রেলের?

 

ভারতে ট্রেন পরিষেবা ব্যবহার করতে সাধারণ মানুষকে অনেক কম খরচ করতে হয়। কিন্তু, শুনলে অবাক হবেন, এই ট্রেন তৈরি করতে কোটি কোটি টাকা ব্যয় হয় ভারতীয় রেলের। একটি সাধারণ এক্সপ্রেস ট্রেনে গড়ে ২৪টি কোচ থাকে। যার মধ্যে থাকে জেনারেল কোচ, স্লিপার কোচ এবং এসি কোচ। একটি সাধারণ কোচ তৈরি করতে প্রায় ১ কোটি টাকা খরচ হয়। একটি স্লিপার কোচ তৈরি করতে খরচ হয় দেড় কোটি টাকা এবং একটি এসি কোচ তৈরি করতে রেলের খরচ হয় ২ কোটি টাকা। অর্থাৎ, ২৪টি বগি বিশিষ্ট একটি সম্পূর্ণ ট্রেন তৈরি করতে রেলওয়ের প্রায় ৬০ থেকে ৭০ কোটি টাকা ব্যয় হয়।

 

অন্যদিকে, ট্রেনের মূল চালিকাশক্তি ইঞ্চিনের দাম শুনলে চক্ষু চড়কগাছ হবে আপনার! ট্রেনের একটি ইঞ্জিনের দাম ১৮ থেকে ২০ কোটি টাকা। প্রতিটি ট্রেন তৈরিতে আলাদা খরচ হয়। ২০ কোচের মেমু ট্রেন তৈরি করতে রেলের খরচ হয় ৩০ কোটি টাকা। আবার কালকা মেইল-এর মতো ২৫ কোচ ICF টাইপ ট্রেনের খরচ প্রায় ৪১ কোটি টাকা। ২১ কোচের হাওড়া-রাজধানী LHB টাইপ ট্রেন তৈরির খরচ প্রায় ৬২ কোটি টাকা। পাশাপাশি ইঞ্জিন-সহ ১৯ কোচের অমৃতসর শতাব্দী LHB টাইপ ট্রেনের খরচ পড়ে ৬০ কোটি টাকা। আর ‘বন্দে ভারত ট্রেন’-এর খরচ আরও অবাক করবে আপনাকে। ভারতে প্রায় ১৮টি রুটে চলা এই ‘বন্দে ভারত’ ট্রেনের খরচ পড়ে প্রায় ১১০ থেকে ১২০ কোটি টাকা।

 

আরো দেখুন:ISRO:চাঁদে কী খুঁজে বেড়াচ্ছে রোভার প্রজ্ঞান?ইসরোর টুইট করা নতুন ভিডিওতে রোভারকে ঘিরে শুরু জল্পনা!