তারাপীঠ, বাহান্ন পীঠের একটি জাগ্রত পীঠ! যার মাহাত্ম্য কেবল রাজ্য বা দেশ নয়, বিদেশেও ছড়িয়ে রয়েছে। এই মন্দিরে প্রতিদিনই হাজার-হাজার ভক্তের আনাগোনা লেগে থাকে। আর শনি-মঙ্গলবার বা বিশেষ কোনোদিন হলে তো আর কথাই নেই! বিশ্বাস করা হয়, এই মন্দিরে মন থেকে কেউ যদি প্রার্থনা করেন, তাহলে মা তাকে খালি হাতে ফেরান না।

কিন্তু, এবার তারাপীঠের মন্দিরে গেলে আর মা তারার দর্শন পাবেন না ভক্তরা। কারণ, তারাপীঠের মন্দিরের গর্ভগৃহ শুরু হচ্ছে সংস্কারের কাজ। আর সেই কারণেই মা তারার মূর্তি স্থানান্তরিত করা হয়েছে বলে জানা গিয়েছে। তারাপীঠের ভৈরবের মন্দিরে আদি মূর্তি-সহ তারা মায়ের মূর্তিও স্থানান্তরিত করা হয়েছে এবং আগামী এক সপ্তাহ ওই ভৈরবের মন্দিরেই থাকবেন মা তারা।

মন্দির কমিটির পক্ষ থেকে জানা গিয়েছে, প্রায় পাঁচ বছর ধরে মা তারার মন্দিরের কোনোরকম সংস্কার হয়নি। এমনকি, করোনার সময়ওর সংস্কারের কাজ করা যায়নি। তাই সম্প্রতি রেলের তরফে বেশ কিছু ট্রেন বন্ধ রাখার একটি বিজ্ঞপ্তি জারি করার পরপরই, জরুরি ভিত্তিতে গর্ভগৃহ ও বেদি সংস্কারের পাশাপাশি মন্দিরে রং করারও সিদ্ধান্ত নেন মন্দির কর্তৃপক্ষ। কারণ, অধিকাংশ ভক্ত ট্রেনে যাতায়াত করেন, তাই এই সময় তারা আসতে পারবেন না। আর সেই সুযোগেই আগামী কয়েকদিন এই সংস্কারের কাজ চলবে। তবে, কবে শেষ হবে এই কাজ এবং কবে আগের জায়গায় ফিরবেন মা, তা এখনও জানা যায়নি।

 

আরো দেখুন:Mamata Banerjee:এবার জলের দরে বিদ্যুতের বিল আসবে পশ্চিমবঙ্গে!কি কি সুবিধা দেবে রাজ্য সরকার?