খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন ওটস চিল্লা। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

এক কাপ ওটস, ২ টেবিল চামচ সুজি, ২ টেবিল চামচ বেসন, একটা মাঝারি সাইজের পেঁয়াজ কুচানো,

একটা মাঝারি সাইজের ক্যাপসিকাম কুচানো, একটা মাঝারি সাইজের টমেটো কুচি, কাঁচা লঙ্কা কুচি,

আদা কুচি, সামান্য হলুদ গুঁড়ো, আধা চা চামচ জিরে গুঁড়ো, আধা চা চামচ আমচুর পাউডার,

আধা চা চামচ লঙ্কা গুঁড়ো, স্বাদমতো নুন, ধনে পাতা কুচি, সামান্য সাদা তেল।

পদ্ধতি

প্রথমে ফ্রাইং প্যান গরম করে ওটস মিনিট তিনেক নেড়েচেড়ে ভেজে নিন। তেল ছাড়া শুকনো প্যানে ভাজবেন। ভাজা হয়ে গেলে একটা বড় বাটিতে ঢেলে নিন।

ওটস ঠান্ডা হলে এর মধ্যে সুজি, বেসন, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, টমেটো কুচি, কাঁচা লঙ্কা কুচি, আদা কুচি, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, আমচুর পাউডার, লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন সমস্ত উপকরণ। অল্প অল্প জল মিশিয়ে ঘন থকথকে ব্যাটার তৈরি করুন। ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন এই ব্যাটার।

মিনিট দশেক পর ঢাকনা খুলে নুন ও ধনে পাতা কুচি মিশিয়ে দিন। প্রয়োজনে আরও একটু জল মেশাতে পারেন। তাওয়ায় সামান্য তেল ব্রাশ করে নিন। তাওয়া গরম হলে দু’চামচ ব্যাটার দিয়ে গোল করে ছড়িয়ে দিন। মিনিট দুয়েক ঢাকা দিয়ে রান্না করুন।

ঢাকনা খুলে ওপরে একটু তেল ছড়িয়ে চিল্লা উল্টে দিন। আবারও মিনিট দুয়েক ঢাকা দিয়ে রান্না করুন। চিল্লার দু’দিক ভালো ভাবে ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। এই ভাবে সবকটা চিল্লা তৈরি করে নিন। গরম গরম পরিবেশন করুন স্বাস্থ্যকর ওটস চিল্লা।

আরও পড়ুন: Recipe: বিকালে চায়ের সাথে বানিয়ে নিন লোটে মাছের ফিশ ফ্রাই

Image source-Google

By Torsha