বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নের হারের পর দীর্ঘ বিরতির মধ্য দিয়ে গেল ভারতীয় দল। এক মাস পরে, ক্রিকেটে ফেরার পালা ভারতের। রোহিত শর্মার দল ওয়েস্ট ইন্ডিজ সফরের মাধ্যমে তৃতীয় টেস্ট চ্যাম্পিয়শিপের জয়ের জন্য লড়াই শুরু করবে। এই সফরের জন্য ভারতের বেশ কয়েকজন তরুণ ক্রিকেটারকে দলে রাখা হয়েছে। তাদের মধ্যে তিনজন প্রথম টেস্টে অভিষেক করতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে।

অভিষেকের তালিকায় শীর্ষস্থানীয় ক্রিকেটার হলেন তরুণ বাঁহাতি ক্রিকেটার যশস্বী জয়সওয়াল। রোহিত শর্মার সঙ্গে ওপেন করতে দেখা যাবে যশস্বীকে। অনুশীলন ম্যাচেও ওপেনিং করেছিলেন তিনি। তাই এই সিরিজে পূজারা না থাকায় শুভমান গিলকে প্রথমে ব্যাট করতে দেখা যেতে পারে।

এর বাইরে ক্যারিবিয়ান সফরে টেস্ট অভিষেক হতে পারে তরুণ তারকা ব্যাটসম্যান ইশান কিষানের। দীর্ঘদিন দলে থাকলেও এখনো অভিষেক হয়নি তার। কেএস ভরত বেশ কিছু সুযোগ পেলেও ব্যর্থ হন। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে উইকেটের পেছনে দেখা যেতে পারে ইশান কিষাণকে। যার ফলে ভারতীয় দলে বাঁহাতি ব্যাটসম্যানের সংখ্যাও বাড়বে।

সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে মহম্মদ শামিকে। উমেশ যাদবও নেই। ফলে পেস অ্যাটাকে জায়গা ফাঁকা রয়েছে। সেই জায়গায় অভিষেক হতে পারে বাংলার ক্রিকেটার মুকেশ কুমারের। পেস অ্যাটাকের নেতৃত্ব দেবেন মহম্মদ সিরাজ। অশ্বিন ও জাদেজাও স্পিন অ্যাটাকে অভিজ্ঞ। ফলস্বরূপ, মুকেশকে অন্য দুই পেসারের পরিবর্তে দেখা যেতে পারে।

প্রসঙ্গত, প্রকাশিত সূচি অনুযায়ী ভারত-ওয়েস্ট টেস্ট সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে ১২ জুলাই। ম্যাচটি অনুষ্ঠিত হবে ডোমিনিকাতে। সিরিজের দ্বিতীয় ম্যাচটি ২০ জুলাই ত্রিনিদাদে হবে। ৩ টি ম্যাচের ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ ওডিআই সিরিজ অনুষ্ঠিত হবে ২৭শে জুলাই, ২৯ জুলাই এবং ১লা আগস্ট। প্রথম দুই ম্যাচ খেলা হবে বার্বাডোজে, ফাইনাল খেলা ত্রিনিদাদে। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ৫ ম্যাচের টি-২০ সিরিজে ৩ অগাস্ট প্রথম ম্যাচ ত্রিনিদাদে, দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ ৬ ও ৮ জুলাই গায়ানায়, শেষ দুচি ম্যাচ হবে ১২ ও ১৩ জুলাই ফ্লোরিডায়।

 

আরও পড়ুন:Weather Update: আবার বাড়ছে গরম! দক্ষিণবঙ্গে আবার কবে বৃষ্টি শুরু হবে?

By Sk Rahul

Senior Editor of Newz24hours