কয়লা পাচার মামলায় (Coal Scam Case) কেন্দ্রীয় বাহিনীর দুই আধিকারিককে আটক করেছে সিবিআই। সিআইএসএফ ইন্সপেক্টর আনন্দ কুমার সিং এবং ইসিএলের প্রাক্তন কর্তা সুনীল কুমার ঝাঁর বিরুদ্ধে কয়লা পাচার (Coal Scam Case) এবং অবৈধ কয়লা খনির অভিযোগ উঠে এসেছে৷ বৃহস্পতিবার তাদের আটক করে সিবিআই। এর আগে সিবিআই ইতিমধ্যেই বেশ কয়েকজন ইসিএল আধিকারিককে আটক করেছে।

সিবিআইয়ের (CBI) অভিযোগ, এই ইসিএল কর্মচারীরা অনুপ মাঝি ওরফে লালা এবং তার দলের লোকজনদের মদত জোগাতেন, যারা কয়লা পাচারের প্রধান অভিযুক্ত। বিপুল পরিমাণ অর্থের বিনিময়ে অবৈধ খনি থেকে কয়লা নেওয়ার ফলে তারা বাইরে পাচারের কাজে সাহায‌্য করতেন। এর ফলে কয়লা ভর্তি মালবাহী গাড়ি সহজেই রাজ্যের বাইরে চলে যেত।

সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত শুরু করে সিবিআই (CBI)। তদন্তের পরে, সিবিআই আধিকারিকরা জানতে পারেন, শীতলপুর ইউনিটের সিআইএসএফ ইন্সপেক্টর, আনন্দ কুমার সিং কয়লা পাচারে সাহায্য করতেন। লালার সঙ্গে তিনি সরাসরি কথা বলতেন বলেও জানা গেছে। এছাড়াও লালার সঙ্গে যোগাযোগ রেখে বেআইনিভাবে কয়লা তোলার ক্ষেত্রে মদত জোগাতেন ইসিএলের প্রাক্তন ডিরেক্টর (টেকনিক‌্যাল) সুনীলকুমার ঝা। মূলত ইসিএলের লিজ নেওয়া কানুস্তোরিয়া ও কাজোরায় এই দুর্নীতি চলত। গত বছরের ১৯ জুলাই আসানসোল আদালতে ৪১ জন অভিযুক্তর বিরুদ্ধে সিবিআই চার্জশিট (Chargesheet) পেশ করে। শুধুমাত্র ইসিএলই নয়, সিআইএসএফ, রেল ও অন্যান্য দফতরের আধিকারিকদের বিরুদ্ধেও ২০২০ সালে সিবিআই অভিযোগ দায়ের করেছিল।

কেবল খনি থেকে কয়লাই নয়, রেলপথের সাইডিংয়ে ফেলে রাখা কয়লাও চুরি করত এমনটাই জানা গিয়েছে। আর এই কাজ দ্রুত সম্পন্ন করার জন্য কর্মকর্তাদের মোটা অঙ্কের টাকা ঘুষ দেওয়া হত।

আরও পড়ুন:Yashasvi Jaiswal: ইডেনে তাণ্ডব দেখালেন যশস্বী, যশস্বীর জয়গান বিরাট-সূর্যকুমারদের

By Sk Rahul

Senior Editor of Newz24hours