খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন চিকেন সুইট কর্ন স্যুপ। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

দেড় কাপ ভুট্টা সিদ্ধ, ২০০ গ্রাম বোনলেস চিকেন, ভুট্টার পেস্ট, পেঁয়াজ কুচি, ৩ কাপ চিকেন স্টক, ১ টেবিল সাদা তেল, দেড় চা চামচ রসুন কুচি, গোলমরিচ গুঁড়ো, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ২টি ডিমের সাদা অংশ, পরিমাণমতো জল, স্বাদ অনুযায়ী লবণ ও চিনি।

পদ্ধতি:

মিক্সিতে কিছু ভুট্টা সামান্য জল দিয়ে পেস্ট করে নিন। বাকিটা আলাদা করে রাখুন। কর্নফ্লাওয়ার জলে গুলে রাখুন। চিকেনে নুন ও গোলমরিচ মাখিয়ে নিন। ফ্রাইং প্যানে অল্প তেল ব্রাশ করে চিকেনের পিসগুলো এপিঠ-ওপিঠ হালকা ভেজে ফেলুন। ওই প্যানেই অল্প জল দিয়ে চিকেন সিদ্ধ করে নিন। চিকেন ঠান্ডা হলে কাঁটা চামচ দিয়ে টেনে টেনে টুকরো বা শ্রেড করে নিন।

চিকেন স্টকটা ফেলবেন না। আলাদা বাটিতে রাখুন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন কুচি হালকা ভেজে নিন। তারপর ভুট্টার পেস্ট দিয়ে নাড়াচাড়া করে একটু ভেজে নিন। কিছুক্ষণ ভাজার পর চিকেন স্টকটা দিয়ে মিশিয়ে দিন। খুন্তি দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। এতে গোলমরিচ গুঁড়ো, নুন এবং ভুট্টা দিয়ে দেবেন।

স্যুপ ফুটতে শুরু করলে শ্রেডেড চিকেন আর সামান্য চিনি দিন। চিনি একেবারে গলে গেলে জলে গুলে রাখা কর্নফ্লাওয়ার দিয়ে দিন। খানিকক্ষণ পর ডিমের সাদা অংশ দিয়ে নাড়তে থাকুন। আরও কিছুক্ষণ রান্না করার পর আঁচ নিভিয়ে দিন। ওপরে ধনেপাতা ছড়িয়ে মিশিয়ে দিন। ব্যস, তৈরি চিকেন সুইট কর্ন স্যুপ! গরম গরম পরিবেশন করুন।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন ম্যাকারনি পাস্তা স্যুপ

Image source- Google

By Torsha