খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন মসুর চিংড়ির দম। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

বাগদা চিংড়ি, মসুর ডাল, তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা গরম মশলা, গোটা জিরে, পেঁয়াজ কুচি, আদা ও রসুন বাটা, টমেটো কুচি, কয়েকটা কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণমতো সর্ষে তেল।

পদ্ধতি:

চিংড়িগুলোর খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন। জল ঝরিয়ে নুন, হলুদ মাখিয়ে রাখুন। মসুর ডাল ভালো করে ধুয়ে এক ঘণ্টা জলে ভিজিয়ে রেখে দিন। রান্নার আগে জল ঝরিয়ে নেবেন। কড়াইয়ে সর্ষে তেল গরম করে চিংড়িগুলো হালকা ভেজে তুলে নিন।

ওই তেলেই তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা গরম মশলা এবং গোটা জিরে ফোড়ন দিন। একটু নাড়াচাড়া করুন। ফোড়ন থেকে সুন্দর গন্ধ বের হলে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ সোনালি হয়ে এলে টমেটো কুচি দিয়ে নাড়াচাড়া করুন।

টমেটো গলে গেলে আদা-রসুন বাটা দিয়ে কষান। এর পর একে একে নুন, চিনি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে দিন। সামান্য জল দিয়ে মশলা কষান কিছুক্ষণ। এবার এতে দিয়ে দিন মসুর ডাল। মশলার সঙ্গে ডাল ভালো করে মিশিয়ে পরিমাণমতো জল দিন।

ঢাকা দিয়ে রান্না করুন মিনিট দশেক। মাঝে মাঝে ঢাকনা খুলে একটু নেড়ে দেবেন। না হলে কড়াইয়ের নীচে লেগে যাবে। ডাল ভালো ভাবে সিদ্ধ হয়ে গেলে তাতে দিয়ে দিন ভাজা চিংড়ি মাছগুলো।

ভালো করে মিশিয়ে ফের ঢাকা দিয়ে দিন। একটু পরে ঢাকনা খুলে সামান্য গরম মশলা ছড়িয়ে দিন। ভাত, রুটি, পরোটা সবকিছুর সঙ্গেই দারুণ জমবে এই মসুর চিংড়ির দম।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু ওটসের খিচুড়ি

Image source- Google

By Torsha