গরমে এখন প্রায় সকলেরই হাসফাঁস অবস্থা। এখনই বাইরে বেরোলে সূর্যের তাপে প্রাণ ওষ্ঠাগত হয়ে যাচ্ছে। তাই এবার আপনাদের শেখাবো এক রেসিপি (Recipe), যা আপনারা সহজেই বাড়িতেই তৈরি করে নিতে পারবেন। আজ ঈদের দিনে বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্টুরেন্ট।এরকম উৎসবের দিনে আর বাড়ির বাইরে না বেরিয়ে ঘরেই অতিথি আপ্যায়ন করুন ইলিশ মাছের বিরিয়ানি দিয়ে। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ

উপকরণ- বাসমতি চাল ৪০০, ইলিশের পিস ৬ টুকরো থেকে ৮ টুকরো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, টক দই, বিরিয়ানি মশলা,আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, লঙ্কা বাটা, গরম মশলা গুঁড়ো, নুন স্বাদ মতো, ঘি, কেওড়া জল এবং ভেজানো বাদাম, গোলাপ জল, কাঁচা লঙ্কা, আলুবোখরা, পাতিলেবু, কাজু, কিশমিশ।

প্রণালী:

প্রথমেই চাল ধুয়ে জল ঝরিয়ে নিন। ফুটন্ত গরম জল নুন দিয়ে আধসেদ্ধ করে নিন। জল ঝরিয়ে নিন অবশ্যই। এদিকে, মাছের জল ঝরিয়ে তাতে সমস্ত উরকরণ মাখিয়ে ১০ মিনিট মাছ ম্যারিনেট করে রেখে দিন। তা ফ্রিজে রেখে দিলে ভালো। এরপর অল্প আঁচে ওই মাছ কষাতে থাকুন। চালানি মাছ হলে আগে সামান্য ভেজে নিতে পারেন। তারপর লেবুর রস সমেত মশলা মাখিয়ে ম্যারিনেট করুন। এবার তেল ঘি যোগ করুন মাছে।

অন্যদিকে, ভাত (পুরো সেদ্ধ নয় এমন ভাত) থেকে একাংশ নিয়ে তাতে মিশিয়ে দিন কেওরার জল, কেশরের জল। বাকি ভাতের একাংশ ঘিতে ভেজে তাতে আলু বোখরা কাঁচা লঙ্কা দিয়ে রাখুন। বাকি অংশের ভাতে মেশান ঘিতে সামান্য আঁচে ভাজা বাদাম। এরপর লেয়ার করে সেই ভাতগলি রাখুন একের ওপর আরেক লেয়ার দিয়ে। ওপরে পেঁয়াজ ভেজে বারিস্তা বানিয়ে সাজিয়ে নিন। শেষে রাখুন মাছের রাজা ইলিশকে। ছড়িয়ে দিন কিশমিশ, ঘি। এরপর মাটির পাত্রের মুখে আটা লাগিয়ে পাত্রটির মুখ আরেকটি অংশ দিয়ে বন্ধ করে দিন। এইভাবে ৫-৭ মিনিট হালকা আঁচে রেখে দিন। এরপর পরিবেশনের পালা। (ছবি: সংগৃহিত)

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন আম মুরগি

 

By Torsha