উত্তর ২৪ পরগনা জেলার বারাসাত ১ নম্বর ব্লকের পশ্চিম খিলকাপুর গ্রাম পঞ্চায়েতের অধীনে চাটুরিয়া গ্রামে পথশ্রী-রাস্তাশ্রী প্রকল্পের শুভ উদ্বোধন হয় মঙ্গলবার। এদিনের এই অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ (Rathin Ghosh)।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিডিও সৌগত পাত্র, বারাসাত ১ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি আরশাদ উদ জামান, কর্মাধ্যক্ষ হালিমা বিবি, কাসেম আলী, দত্তপুকুর থানার আই সি সুব্রত ঘোষ, বারাসাত পৌরসভার পুরোপরিষদ সদস্য সৌমেন আচার্য্য, পৌরপিতা মিলন সরদার এবং অন্যান্যরা।

এদিন এই প্রকল্পের শুভ উদ্বোধন করে রাজ্যের খাদ্য মন্ত্রী রথীন ঘোষ জানান, সারা বছর ধরেই উন্নয়ন করেন রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েত ভোটকে সামনে রেখে আমরা কাজ করি না। এর আগেও আমরা একবারে ১১ হাজার কিলোমিটার রাস্তা করেছিলাম। এবারেও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত গ্রাম পঞ্চায়েতে ১২ হাজার কিলোমিটার রাস্তা অর্থাৎ ৯ হাজারটি রাস্তা হবে। এর জন্য খরচ হবে ৩ হাজার ৪৮৫ কোটি টাকা। তিনি আরো বলেন, এই রাস্তার কথা মুখ্যমন্ত্রী বাজেট ঘোষণার সময়ও বলেছিলেন।

প্রসঙ্গত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার কেন্দ্রীয় সরকারের বঞ্চনার বিরুদ্ধে অভিযোগ করে থাকেন।সেই প্রসঙ্গে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ কে প্রশ্ন করা হলে তাকে বলতে শোনা যায়, বেশ কিছু ক্ষেত্রে রাস্তা তৈরিতে সমস্যা হচ্ছিল কেন্দ্রীয় সরকার টাকা না দেওয়ায়। নারেগা স্কিমের আওতায় এতদিন গ্রামাঞ্চলে যারা কাজ করতেন মুখ্যমন্ত্রীর এই প্রকল্প আসায় এবার তারা এর অধীনেও কাজ করতে পারবেন।

উল্লেখ্য, ২৯ মার্চ ও ৩০ মার্চ কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতি ও বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ধরনায় বসতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়ে খাদ্যমন্ত্রী জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার যেভাবে গণতান্ত্রিক পরিকাঠামোয় আঘাত হানছেন তার বিরুদ্ধেই সরব হতেই মুখ্যমন্ত্রী এই পদক্ষেপ নিয়েছেন। এবং মুখ্যমন্ত্রীকে সমর্থন জানাতে কর্মী সমর্থকরা রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে এই আন্দোলনে শামিল হবেন।

 

আরো পড়ুন:Kaugachhi:চাকুরী দেওয়ার নামে টাকা তোলার অভিযোগ কাউগাছি-১ পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে