অবশেষে ১০০ দিনের কাজের (100 Days Work) মজুরি বাড়াল নরেন্দ্র মোদীর সরকার। কেন্দ্রীয় সরকার ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি স্কিমের অধীনে শ্রমিকদের মজুরি বৃদ্ধির কথা ঘোষণা করেছে। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক মনরেগার অধীনে মজুরির হার পরিবর্তন সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

জানা গিয়েছে, বিভিন্ন রাজ্যে ১০০ দিনের কর্মীদের দৈনিক মজুরি ৭ টাকা থেকে ২৬ টাকা অবধি বাড়ানো হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে এই নতুন মজুরি কার্যকর হবে।

বিজ্ঞপ্তি অনুসারে, রাজ্যভেদে মজুরি ৭ থেকে ২৬ টাকা বাড়ানো হয়েছে। বিজ্ঞপ্তি কার্যকর হচ্ছে ১ এপ্রিল থেকে। আগের বছরের তুলনায় সবচেয়ে বেশি মজুরি বেড়েছে রাজস্থানে। ২০২২-২৩ অর্থবর্ষের ২৩১ টাকা থেকে বেড়ে হচ্ছে ২৫৫ টাকা। বিহার ও ঝাড়খণ্ডে মজুরি আট শতাংশ বেড়েছে। ২১০ টাকার পরিবর্তে হয়েছে ২২৮ টাকা। ছত্তীসগঢ় এবং মধ্যপ্রদেশের সর্বনিম্ন দৈনিক মজুরি ২২১ টাকা, যা গত বছরের তুলনায় ১৭ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরে এই দুই রাজ্যে দৈনিক মজুরি ছিল ২০৪ টাকা।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গে একশো দিনের কাজে অদক্ষ শ্রমিকদের ন্যূনতম মজুরি দৈনিক ২২৩ টাকা। অল্প দক্ষ ও দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি যথাক্রমে ৩৩৪ এবং ৪৪৬ টাকা।

 

আরো পড়ুন:North 24 Parganas:রাহুলের সাংসদ পদ খারিজ ইস্যুতে উত্তর ২৪ পরগনা জেলার রাস্তায় কংগ্রেস