জাতি গঠনের কারিগর শিক্ষক! শিক্ষাদানই যাঁর মহান ব্রত, তিনিই শিক্ষক। কিন্তু সবাই কি আসলেই আদর্শ শিক্ষক হয়ে উঠতে পারেন? একজন আদর্শ শিক্ষকের সঙ্গে কেবল শ্রেণিকক্ষের অভ্যন্তরের পাঠদান জড়িয়ে রয়েছে তা কিন্তু একেবারেই নয়, শ্রেণিকক্ষের বাইরের জীবনও জড়িত থাকে তাঁর সাথে। একজন আদর্শবান শিক্ষকই একজন ছাত্রের ভবিষ্যৎ তৈরি করে দিতে পারেন। তবে বর্তমানে শিক্ষকদের অনেককে নিয়ে প্রায়ই শোনা যায় বিভিন্ন দুর্নীতির অভিযোগ। তবে, এবার শিক্ষক দুর্নীতির মধ্যেই দেখা গেল এক বিরল ঘটনা।

পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমার ব্লকের বরগোদা জলপাই প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শেখর ধল দীর্ঘ ২১ বছর যাবত এই প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত রয়েছেন। সেই সাথে ছাত্র-ছাত্রীদের ভালোবাসার পাত্রও হয়ে উঠেছেন তিনি। তবে, তিনি খাতায় কলমে প্রধান শিক্ষক না হওয়ায়, সরকার এই স্কুলে প্রধান শিক্ষক হিসেবে নতুন শিক্ষক নিয়োগের প্যানেল ঘোষণা করে। যার কারণে শেখর বাবুকে অন্যত্র স্কুলে চলে যাওয়ার অর্ডার আসে। আর সেই অর্ডার আসার পর থেকেই মঙ্গলবার সকাল থেকে স্কুল চত্বরে ছাত্রছাত্রী-সহ অভিভাবকরা স্কুলের গেটে তালা লাগিয়ে বিক্ষোভ দেখান। এমনকি, স্কুল চত্বরে শেখর ধল আসতেই ছাত্র-ছাত্রীরা শিক্ষককে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়ে।

এহেন বিক্ষোভের খবর পেয়ে তৎক্ষণাৎ ঘটনাস্থলে পৌঁছায় নন্দকুমার থানার পুলিশ। পুলিশের সামনে রাস্তা আটকে ও পুলিশকে ঘিরে বিক্ষোভ দেখায় অভিভাবকেরা। অভিভাবকদের দাবি, শিক্ষক শেখর ধল এই স্কুল ছেড়ে যেতে পারবেন না। এমনকি, ছাত্রছাত্রীদের অন্য স্কুলে নিয়ে চলে যাওয়ার হুমকিও দেন তারা।

যদিও, আপাতত পরিস্থিতি সামাল দিতে সক্ষম হয়েছে নন্দকুমার পুলিশ। তবে বলাই যায়, উত্তেজনার পারদ কিন্ত ক্রমশ বাড়ছে বরগোদা জলপাই প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রী ও তাদের অভিভাবকদের মধ্যে।

 

আরো পড়ুন:Sayantika Banerjee:পুলিশ লেখা গাড়িতে চড়ে দলীয় কর্মসূচীতে গিয়ে বিতর্কে জড়ালেন তৃনমূলের রাজ্য সম্পাদিকা সায়ন্তিকা