আর্থিক ডামাডোলের মাঝেই প্রেমিকাকে দেশের বৃহত্তম বাড়ি উপহার দিয়েছেন পুতিন (Vladimir Putin) । শুধু তাই নয়, এই বিলাসিতার জন্য নাকি জনতার করের টাকা নয়ছয় করেছেন তিনি।

রাশিয়ায় নিষিদ্ধ পুতিন বিরোধী ওয়েবসাইট ‘প্রোজেক্ট’-এর দাবি, ‘প্রেমিকা’ এলিনা কাবায়েভার জন্য দেশের বৃহত্তম বাড়ি এবং শহর থেকে দূরে কোটি কোটি টাকা দিয়ে একটি বিরাট প্রাসাদ কিনেছেন রুশ প্রেসিডেন্ট।

এহেন বিলাসিতার জন্য টাকা এসেছে ক্রেমলিনের অন্ধকার গলিপথ হয়ে। সূত্রের খবর, ৩৯ বছরের প্রাক্তন জিমনাস্ট তথা ওলিম্পিকে সোনাজয়ী কাবায়েভাকে রাশিয়ার অঘোষিত সাম্রাজ্ঞী বলে মনে করা হয়।

সাল ২০০০ থেকেই পুতিনের সঙ্গে সম্পর্কে জড়ান তিনি। তাঁদের তিনটি সন্তানও রয়েছে। ইউক্রেন যুদ্ধের প্রবল সমর্থক কাবায়েভা শাসক দলের সাংসদও ছিলেন।

‘প্রোজেক্ট’-এর দাবি মতে, কৃষ্ণসাগর সংলগ্ন রাশিয়ার সোচি শহরে ‘প্রেমিকা’ এলিনা কাবায়েভার জন্য একটি পেন্টহাউস কিনেছেন পুতিন (Vladimir Putin)।

২ হাজার ৬০০ স্কোয়্যার মিটারে ছড়ানো ওই বিলাসবহুল ওই প্রাসাদে রয়েছে ২০টি কামরা, একটি প্রাইভেট সিনেমাহল, সুইমিংপুল, রুফটপ হ্যালিপ্যাড ও স্পা-সব অন্যান্য রাজকীয় আয়োজন।

উল্লেখ্য, বহুদিন ধরেই পুতিনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরব হয়েছেন জেলবন্দি নেতা অ্যালেক্সেই নাভালনি। ক্রেমলিনের অন্দরে

টাকা নয়ছয় ও ক্ষমতার অপব্যবহার নিয়ে অতীতে বহু তথ্য ফাঁস করেছে নাভালনির সংস্থা ‘অ্যান্টি করাপশন ফাউন্ডেশন’।

ফলে পুতিনের বিষনজরে রয়েছেন তিনি বলেই মত ওয়াকিবহাল মহলের। ২০২০ সালের আগস্টের ২০ তারিখ সাইবেরিয়ার টমস্ক থেকে বিমানে মস্কো ফিরছিলেন নাভালনি।

মাঝ আকাশে আচমকাই অসুস্থ হয়ে পড়েন তিনি। উপায় না দেখে ওমস্ক শহরে বিমানের জরুরি অবতরণ করিয়ে শুরু হয় চিকিত্‍সা।

নাভালনি ঘনিষ্ঠদের ধারণা, টমস্ক বিমানবন্দরে তাঁর চায়ে বিষ মেশানো হয়েছিল।