পঞ্চায়েত ভোটের আগে ফের বড়সড় সিদ্ধান্ত নিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।কেন্দ্রীয় সরকার ১০০ দিনের কাজের সুযোগ দিচ্ছে না।তাই গ্রামীণ অর্থনীতি ও রোজগারের হাল ধরে রাখতে সরকারি কাজে জবকার্ড হোল্ডারদের নিয়োগ করছে সরকার।

বাংলায় যে সাড়ে ১১ হাজার কিমি রাস্তা সংস্কার ও নির্মাণের কাজ করা হবে সেখানে কাজ দেওয়া হবে ১০০ দিনের কাজের প্রকল্পের জবকার্ডধারীদের(Jobcard Holders)। শুধু তাই নয়, এই সিদ্ধান্ত যাতে তৃণমূলস্তর পর্যন্ত কার্যকর হয় তার জন্য মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন, রাস্তা নির্মাণের ক্ষেত্রে যে ঠিকাদার সংস্থা ১০০ দিনের কাজের জবকার্ডধারীদের কাজ দেওয়ার শর্ত মেনে নেবে কেবলমাত্র তারাই কাজ পাবে। এমনকি হুগলি জেলায় এই মর্মে নোটিসও জারি হয়ে গিয়েছে। তবে এই জবকার্ডধারীদের কেবলমাত্র অদক্ষ শ্রমিক হিসেবেই কাজে লাগানো যাবে বলে শর্ত আরোপ করা হয়েছে।

হুগলি জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, রাস্তাশ্রী প্রকল্পের জন্য ৭ কোটি টাকার টেন্ডার ক্রা হয়েছে। সেখানে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে, যে সংস্থা বা ঠিকাদার আবেদন করবেন, তাঁকে ১০০ দিনের প্রকল্পের শ্রমিকদের কাজে নিতে হবে। নির্মাণকাজের নানা শর্তের সঙ্গে এই শর্তটিও জুড়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের অসহযোগিতার জন্য গ্রামীণ এলাকায় কর্মসংস্থানের সঙ্কট দেখা দিয়েছে। এই পদ্ধতিতে তার সুরাহা মিলবে। রাস্তাশ্রী ছাড়া অন্য প্রকল্পের ক্ষেত্রেও এমনই শর্ত রাখা হবে।

ওয়াকিবহাল মহলের ধারনা, গ্রামীণ মানুষকে কাজের সুযোগ করে দিতেই ও ১০০ দিনের কাজের যোগ্য বিকল্প জবকার্ডধারীদের হাতে তুলে দিতে মুখ্যমন্ত্রী এই পদক্ষেপ করেছেন।

 

আরো পড়ুন:Madhyamik Exam:সল্টলেকে উদ্ধার মাধ্যমিক পরীক্ষার্থীর ঝুলন্ত দেহ