অ্যাডিনো ভাইরাসের (Adeno Virus) মতো উপসর্গে দুই শিশু মৃত্যুর কথা অবশেষে স্বীকার করল বাঁকুড়া মেডিক্যাল কলেজ।হাসপাতালের তরফে জানা গেছে, মৃত ২ শিশুর বয়স ১ মাস ও ৫ মাস। তবে ওই দুই শিশুর মৃত্যুর পর নড়েচড়ে বসেছে হাসপাতাল কর্তৃপক্ষ। দফায় দফায় বৈঠক করে রাজ্য স্বাস্থ্য দফতরের অ্যাডভাইসারি কার্যকর করার ব্যাপারেও উদ্যোগ নেওয়া হয়েছে।পাশাপাশি হাসপাতালের আউটডোরে এই ধরনের উপসর্গ থাকা রোগীর সংখ্যা বৃদ্ধি হওয়ায় আউটডোরে পৃথক একটি অ্যকিউট রেসপিরেটারি ইনফেকশান ইউনিট চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের সুপার ডা: সপ্তর্ষি চট্টোপাধ্যায় জানান, অ্যডেনোভাইরাস নিশ্চিত না হলেও যে শিশু দুটির মৃত্যু হয়েছে তারা অ্যাডেনোভাইরাসের উপসর্গেই আক্রান্ত হয়েছিল।মৃত শিশুদের একজনের বয়স ১ মাস ও অন্যজনের বয়স ৫ মাস। গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৭ জন শিশুকে ভর্তি করা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় হাসপাতালের আউটডোরে অ্যকিউট রেসপিরেটারি ইনফেকশান ইউনিট খোলার উদ্যোগ নেওয়া হয়েছে।শুধু মেডিক্যাল কলেজই নয় নজর রাখা হচ্ছে জেলার সুপার স্পেশালিটি হাসপাতাল ও অন্যান্য সরকারি হাসপাতালগুলির পরিকাঠামোর উপরেও। মজুত রাখা হচ্ছে বিভিন্ন চিকিত্‍সা সরঞ্জাম ও ওষুধও।

এদিকে একই উপসর্গে ভর্তি হয়েছে এই মেডিক্যাল কলেজে আরো ৬৪ জন।আর তাই এ.আর.আই. ইউনিট শুরুর উদ্যোগ না থাকায় অ্যাডিনোর টেস্ট না হওয়ায় দুশ্চিন্তা বাড়ছে বাঁকুড়া মেডিক্যালে ভর্তি থাকা শিশুর আত্মীয়-পরিজনদের মধ্যে।তবে আতঙ্কগ্রস্ত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন শিশুরোগ বিশেষজ্ঞরা।

 

 

আরো পড়ুন:Mamata Banerjee:রাস্তাশ্রী প্রকল্পে জবকার্ডধারীরা কাজ পাবেন,সিদ্ধান্ত মমতার