লন্ডন থেকে ঢাকায় এসেছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। দুদিনের সফরে তার সঙ্গে রয়েছেন স্ত্রী ডোনা।ঢাকায় একটি অনুষ্ঠানে বৃহস্পতিবার যোগ দেন সৌরভ। মেয়র্স কাপের উদ্বোধনও করেন তিনি।শুক্রবার সৌরভ সপরিবার যান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sekh Hasina) সঙ্গে দেখা করতে।

গণভবনে যখন স্ত্রী ডোনাকে নিয়ে সৌরভ যান, সেখানে হাসিনা ছাড়াও সেই সময় ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান পাপন। টেস্ট অধিনায়ক হিসাবে সৌরভের প্রথম ম্যাচ ছিল বাংলাদেশের বিরুদ্ধে। সে দেশে গিয়ে সেই স্মৃতিচারণ করেন সৌরভ।বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনা এর আগে সৌরভের আমন্ত্রণে কলকাতায় গোলাপি বলে টেস্ট ক্রিকেট দেখতে এসেছিলেন ২০১৯ সালের অক্টোবর মাসে। সৌরভ তখন জানিয়েছিলেন সুযোগ পেলেই তিনি বাংলাদেশের যাবেন। বাংলাদেশের ক্রিকেটের উন্নতির পেছনে তার পক্ষে যতটা করা সম্ভব করবেন। কিন্তু এখন সৌরভের বিসিসিআই সভাপতি পদ গিয়েছে।

পাশাপাশি বিশ্বস্ত সূত্রের খবর বাংলাদেশের প্রধানমন্ত্রী সঙ্গে দুই দেশের রাজনৈতিক পরিস্থিতি এবং খেলাধুলার উন্নতি সম্পর্কেও নাকি আলোচনা হয়েছে তার। হাসিনা নাকি জানতে চেয়েছেন ভবিষ্যতে সম্ভব হলে সৌরভ বাংলাদেশের ক্রিকেট কোচ হবেন কিনা?

মহারাজ জানিয়েছেন তিনি কথা দিতে পারছেন না। কিন্তু প্রস্তাব পেলে অবশ্যই ভেবে দেখবেন। এটা তার কাছে অত্যন্ত সম্মানের ব্যাপার হবে। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের কাছে চিরকাল সৌরভের একটা আলাদা জায়গা এবং ভালোবাসা আছে। সেটা আজকের দিনেও অমলিন।

মহারাজ নিজেই বলেছেন বাংলাদেশকে তার নিজের দ্বিতীয় বাড়ি বলে মনে হয়। তবে বিশ্ব পর্যায় বাংলাদেশ ক্রিকেটকে ধারাবাহিক হতে গেলে মানসিক দিকের ব্যাপারটা অবশ্যই খেয়াল রাখতে হবে। প্রতিভার অভাব না থাকলেও এটাতে পিছিয়ে বাংলাদেশ।

উল্লেখ্য,ভারতীয় ক্রিকেটে বারবার রাজনীতির শিকার হতে হয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly)। তিনি যখন ক্রিকেটার ছিলেন, সেইসময়ও একই ঘটনা ঘটেছে। আবার তিনি যখন বোর্ডের প্রেসিডেন্ট ছিলেন, তখনও তাঁকে সরে যেতে হয়েছে রহস্যজনকভাবে।ভারতীয় রাজনীতিতে একটা জল্পনা রয়েছে, বিজেপি-র সঙ্গে সমঝোতা করেননি বলেই সৌরভকে বোর্ডের শীর্ষ পদ থেকে সরে যেতে হয়েছে। এই নিয়ে প্রাক্তন ভারত অধিনায়ক কোনওদিনই পরিষ্কার করে কিছু বলেননি। তাতে আরও জল্পনা বেড়েছে বই কমেনি। সেই রহস্যের কিনারা খুঁজতে চাইলেন এদিন বাংলাদেশের প্রধানমন্ত্রীও।

 

আরো পড়ুন:Madhyamik Exam:মাধ্যমিক পরীক্ষার দ্বিতীয় দিন জেলা সফরে মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি