দাদাসাহেব ফালকে পুরস্কার হল চলচ্চিত্র ক্ষেত্রে দেশের সর্বোচ্চ পুরস্কার। ২০২৩ সালের বিজয়ীদের নাম ডিরেক্টরেট অফ ফিল্ম ফেস্টিভ্যাল প্রকাশ করেছে। ২০২৩ সালের দাদাসাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল মুম্বাইতে। অনুষ্ঠানে উপস্থিত অন্যান্য সেলিব্রিটিদের মধ্যে বরুণ ধাওয়ান, রনিত রায়, শ্রেয়াস তালপাড়ে, আর বাল্কি, সাহিল খান, নাটালিয়া বারুলিচ, জয়ন্তীলাল গাদা, সচেত, পরম্পরা, বিবেক অগ্নিহোত্রী, ঋষভ শেঠি এবং হরিহরন ছিলেন।

দাদাসাহেব ফালকে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের (Dadasaheb Phalke International Film Festival) বিজয়ীদের নাম সোমবার ঘোষণা করা হয়েছে যেখানে দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files) সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে এবং অনুপম খের (Anupam Kher) দ্যা কাশ্মীর ফাইলস চলচ্চিত্রটির জন্য বছরের সবচেয়ে বহুমুখী অভিনেতার পুরস্কার জিতেছেন। এছাড়াও আলিয়া ভাট (Alia Bhatt) গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন অন্যদিকে ব্রহ্মাস্ত্রের জন্য সেরা অভিনেতার পুরস্কারও পেয়েছেন রণবীর কাপুর (Ranbir Kapoor)।

অভিনেতা-চলচ্চিত্র নির্মাতা ঋষব শেট্টি (Rishabh Shetty) তার কন্নড় চলচ্চিত্র কান্তারার (Kantara) জন্য সবচেয়ে প্রতিশ্রুতিশীল অভিনেতার পুরস্কারে ভূষিত হয়েছেন। বরুণ ধাওয়ান (Varun Dhawan) ভেড়িয়া চলচ্চিত্রটির জন্য ক্রিটিক্স চয়েস সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন। টেলিভিশন বিভাগে, রূপালী গাঙ্গুলী-অভিনীত অনুপমা টেলিভিশন সিরিজ অফ দ্য ইয়ার পুরস্কার জিতেছে। এছাড়াও প্রবীণ অভিনেত্রী রেখাকে (Rekha) ‘চলচ্চিত্র শিল্পে তাঁর অসামান্য অবদানের’ জন্য পুরস্কারে সম্মানিত হয়েছেন। ‘সংগীত শিল্পে অসামান্য অবদান’-এর জন্য পুরস্কার জিতেছেন হরিহরন।

আরও পড়ুন…Faraaz : বাংলাদেশে নিষিদ্ধ করা হলো হানসাল মেহতার ফিল্ম ফারাজের অনলাইন স্ট্রিমিং !