অবশেষে কোচবিহার বাসীর দীর্ঘদিনের আশা পূরণ হল। মঙ্গলবার থেকে চালু হল কলকাতা-কোচবিহার উড়ান পরিষেবা (Kolkata-Cooch Behar flight)।মূলত,একুশে ফেব্রুয়ারি ভাষা দিবসের দিন থেকে এই রুটে বিমান পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।সেই মতোই এদিন ৯ আসন বিশিষ্ট বিমানটি সকাল ১১:৩৩ মিনিটে কলকাতা বিমানবন্দর থেকে কোচবিহারের উদ্দেশ্যে রওনা দেয়।এদিন কোচবিহার থেকে কলকাতা গামী বিমানের উদ্বোধন করেন স্বরাষ্ট্র দপ্তরের প্রতিমন্ত্রী নিশীথ প্রামানিক।এই বিমানের এদিন প্রথম যাত্রী ছিলেন কোচবিহারের বিধায়ক মিহির গোস্বামী।১.৫৯ মিনিটে কোচবিহার বিমানবন্দরে এই নয় সিটের বিমানটি অবতরণ করে।

জানা গিয়েছে, আপাতত ৯ আসনের এই ছোট বিমান চলাচল করবে ভুবনেশ্বর-জামশেদপুর-কলকাতা-কোচবিহার রুটে। বিমানটি চালাচ্ছে ইন্ডিয়া ওয়ান এয়ার নামে একটি বিমান সংস্থা। আপাতত ঠিক হয়েছে সপ্তাহের ৭ দিনই এই রুটে বিমানটি চলাচল করবে। প্রাথমিকভাবে কলকাতা থেকে কোচবিহার এবং কোচবিহার থেকে কলকাতার জন্য ভাড়া ধার্য করা হয়েছে ৯৯৯ টাকা। প্রথম ৯ দিন এই ভাড়া থাকবে তারপর থেকে ভাড়া হবে ৩৭৪০ টাকা করে। সেই সঙ্গে থাকছে জিএসটি। প্রতিদিন কলকাতা থেকে সকাল ১০:১০ টায় বিমানটি সফর শুরু করবে। কোচবিহারে পৌঁছবে দুপুর ১২:১০ টায়। অর্থাত্‍ কলকাতা থেকে কোচবিহারে সময় লাগবে ২ ঘণ্টা। অন্যদিকে, কোচবিহার থেকে ফের দুপুর সাড়ে ১২ টায় কলকাতার উদ্দেশ্যে সফর শুরু করবে বিমানটি। সেটি কলকাতায় পৌঁছবে দুপুর ২:২৫ টায়।

উল্লেখ্য,কলকাতা-কোচবিহার রুটে বিমান পরিষেবা চালু করার দাবি দীর্ঘদিন ধরেই।রবিবার এই বিমানের ট্রায়াল সফল হয়। এরপর সোমবার থেকে শুরু হয় অনলাইনে টিকিট বুকিং। এদিকে এই বিমান পরিষেবা এতদিন পর চালু হওয়ায় খুব খুশি নিত্য যাত্রীরা।

 

আরো পড়ুন:Madhyamik 2023:বড় খবর মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য!ফল ঘোষণা কবে জানিয়ে দিল পর্ষদ