সামনেই পঞ্চায়েত ভোট (Panchayat Elections)।আর তার আগেই বুধবার তথা আজ বিধানসভায় বাজেট (Budget) পেশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সৈনিক তথা রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য্য (Chandrima Bhattacharya)।জানেন, কি কি চমক রয়েছে আজকে ঘোষণা হওয়া রাজ্যের বাজেটে?দেখে নিন……

• ভবিষ্যত ক্রেডিট কার্ড:

যুব সমাজের জন্য ভবিষ্যত ক্রেডিট কার্ডের ঘোষণা করলেন রাজ্যের অর্থমন্ত্রী। ১৮ থেকে ৪৫ বছর বয়সী ২ লক্ষ যুবক-যুবতী আর্থিক সহায়তা বাবদ সর্বাধিক ৫ লক্ষ টাকা ঋণ পাবেন এই ক্রেডিট কার্ডের সাহায্যে। যার ফলে তৈরি হবে কর্মসংস্থানের সুযোগও।

• ৩% ডিএ বৃদ্ধির ঘোষণা:

রাজ্য সরকারি কর্মী ও পেনশনভোগীদের জন্য ৩% ডিএ বৃদ্ধির ঘোষণা চন্দ্রিমা ভট্টাচার্যের। আগামী মার্চ মাস থেকেই কার্যকর হবে এই ডিএ, যার জেরে ৩ কোটি ৪০ লক্ষ টাকা বাড়তি খরচ হবে রাজ্যের। অর্থাৎ, এই বৃদ্ধির পর রাজ্য সরকারি কর্মী ও পেনশনভোগীদের ডিএ বেড়ে হচ্ছে ৬%।

• লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে পেনশন:

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে অন্তর্গত কোনো মহিলার ৬০ বছর হলেই, তিনি ১০০০টাকা করে পেনশন পাবেন বলে জানানো হয় এদিন।

• বিধায়ক তহবিলের বরাদ্দ বৃদ্ধি:

বিধায়কের তহবিলে ১০ লক্ষা টাকা বরাদ্দ বাড়ানো হল। এতদিন পর্যন্ত এলাকার উন্নয়নের স্বার্থে ৬০ লক্ষ টাকা ছিল, কিন্তু এবার তা আরও ১০ লক্ষ টাকা বাড়িয়ে ৭০ লক্ষ টাকা করা হল। এলাকার উন্নয়নের স্বার্থেই এই তহবিলের বরাদ্দ বাড়ানো হল।

• রাস্তাশ্রী প্রকল্প:

রাস্তাশ্রী প্রকল্পে সাড়ে ১১ হাজার কিমি রাস্তা তৈরি করা হবে।

• দেউচা পাঁচামি ঘিরে আশার আলো:

দেউচা পাঁচামির কাজ সন্তোষজনকভাবে এগোচ্ছে এবং সেখানে ১ লক্ষের কর্মসংস্থান হবে বলেও জানান অর্থমন্ত্রী। সেখানে বাণিজ্যিকভাবে কয়লা উৎপাদন শুরু হলে প্রায় ৫৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে রাজ্য এবং সেই সাথে ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক করিডর নির্মাণেও গুরুত্ব দেওয়া হবে বলে জানা যায় এদিন।

• বানতলায় কর্মসংস্থান:

অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এদিন জানান, বানতলা চর্মশিল্প প্রকল্পে ইতিমধ্যেই তিন লাখ চাকরি হয়েছে। আরও ২.২৬ লাখ চাকরি হবে এই বানতলা চর্মশিল্প প্রকল্পে।

• স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ দেওয়ার বরাদ্দ ২৫% বেড়েছে:

স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ দেওয়ার বরাদ্দ ২৫% বাড়ানো হয়েছে।

• আবাসন শিল্পে জোয়ার:

গ্রামীণ সড়ক নির্মাণ ও স্ট্যাম্প ডিউটিতে ছাড় দেওয়া আগেই হয়েছিল। আর তার জেরেই উপকৃত হয়েছেন ৪৪ লক্ষেরও বেশি ফ্ল্যাট মালিক। ফলে আবাসন শিল্পে জোয়ার এসেছে। বাড়ি কেনার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটির ২% ও জমি-বাড়ির সার্কল রেটের ১০% ছাড়-সহ আরও ৬ মাস বৃদ্ধি করা হল।

উল্লেখ্য, এদিন আর্থিক বাজেটে পেশের পরেই সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেখানে চন্দ্রিমা ভট্টাচার্যের পেশ করা এই বাজেটকে কর্মসংস্থানমুখী বলে বর্ণনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে, রাজ্যের ডিএ বৃদ্ধির ঘোষণায় কিন্তু খুশি নন ধর্মতলার শহিদ মিনার চত্বরে অবস্থানরত সরকারি কর্মীদের যৌথ সংগ্রামী মঞ্চ। ডিএ-র দাবিতে আজ নিয়ে টানা ২০ দিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তাঁরা। রাজ্য সরকারের এই ৩% ডিএ বৃদ্ধির সিদ্ধান্তকে তাঁরা স্বাগত জানাচ্ছেন না বলেও জানিয়েছেন তাঁরা।

 

আরো পড়ুন:Agarpara:শহিদ বেদী ভাঙাকে কেন্দ্র করে তৃণমূল-সিপিএম সংঘর্ষ!আহত সিপিআইএমের ৬ জন