প্রাচীনকাল থেকেই ভেষজ ওষুধ হিসেবে তুলসি পাতার ব্যাবহার চলে আসছে। তবে তুলসি পাতার যেমন প্রচুর উপকারিতা আছে তেমনই আছে প্রচুর অপকারিতা, যা অবশ্যই সকলের জেনে নেওয়া উচিৎ। রোগ প্রতিরোধে তুলসি পাতার জুড়ি মেলা ভার কিন্তু যেকোনো কিছুই অতিরিক্ত মাত্রায় ব্যাবহার করতে থাকলে তা শরীরের ক্ষতি করতে পারে। চলুন দেখে নিই কোন্ কোন্ ক্ষেত্রে এটি আমাদের শরীরের জন্য ক্ষতিকর।
ডায়াবেটিস – ডায়াবেটিক পেশেন্টের স্বাস্থ্যের জন্য তুলসি (Basil) পাতা মোটেই খুব একটা ভালো ওষুধ নয়। বরং ডায়াবেটিক পেশেন্টরা যদি ওষুধের সাথে সাথে তুলসি পাতা খান তবে অনেকসময় রক্তে শর্করার মাত্রা কমে যেতে পারে যা শরীরের জন্য ক্ষতিকর। তাই ডায়াবেটিক রোগীদের তুলসি পাতা যখন তখন ওষুধ হিসেবে খাওয়ানো একেবারেই উচিৎ নয়।
গর্ভবতী মহিলা – গর্ভবতী মহিলাদের তুলসি পাতা এড়িয়ে যাওয়াই ভালো। কারণ এর মধ্যে ইউজেনল নামে এক বিশেষ পদার্থ রয়েছে। এটি পিরিয়ডসের সূচনায় সাহায্য করে এবং অনেক সময় এর কারণে গর্ভাবস্থায় পেট খারাপ জনিত সমস্যা দেখা যায় যা রোগীর শরীরকে দুর্বল করে দেয় এবং তা থেকে নানারকমের সমস্যার সৃষ্টি হতে পারে।
রক্ত পাতলা হয়ে যায় – তুলসি (Basil) পাতার মধ্যে এমন কিছু উপাদান আছে যা রক্তকে পাতলা করে দেয় যা শরীরের জন্য মোটেই ভালো নয়। তাই অতিরিক্ত তুলসি পাতা না খাওয়াই ভালো।
জ্বালাপোড়ার সমস্যা – তুলসি পাতা বেশি পরিমাণে খেলে অনেকসময় পেটে জ্বালাপোড়ার সমস্যা দেখা যায় কারণ এর মধ্যে এমন কিছু উপাদান আছে যার গরম প্রভাব বর্তমান। তাই অতিরিক্ত পরিমাণে তুলসি পাতা খাওয়া এড়িয়ে চলতে হবে।

আরো পড়ুন: Glycerin:শীতকালে জেনে নিন ত্বকের যত্নে গ্লিসারিন এর ব্যবহার

By Torsha