পোস্টারগুলি দেখে এবং সার্কাসের প্রচারমূলক আড্ডা শুনে আপনি হয়তো এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে রোহিত শেঠির নতুন ছবি সার্কাস (Circus) একটি কমেডি ফিল্ম। এটা সত্য নয়। জনি লিভার, টিকু তালসানিয়া, সঞ্জয় মিশ্র, ব্রিজেন্দ্র কালা এবং বরুণ শর্মা সহ ভারতীয় সিনেমার কিছু মজাদার কমিক অভিনেতাদের নিয়ে তৈরি একটি কাস্ট সত্ত্বেও, সার্কাস একটি ট্র্যাজেডি – দর্শকরা যেজন্য ১৩৮ মিনিট এই ছবিটিতে দিয়েছিল তা আর ফিরে পাবে না।
সার্কাসের প্লটের রূপরেখা দেওয়া কঠিন কারণ সেখানে সত্যিই রূপরেখা নেই। ছবিটিতে রয় এবং জয় নামে চারটি জমজ চরিত্র রয়েছে – এক জোড়া জমজ অনাথ আশ্রম চালায়; অন্য জোড়া একটি সার্কাস চালায়। রয়-জয়দের মধ্যে দুটি যমজ যারা জন্মের সময় আলাদা হয়ে যায় এবং তাদের আবার দেখা হতে ২৮ বছর সময় লাগে তাদের একজন চোর, একজন স্বর্ণকার এবং একজন ট্যাক্সি ড্রাইভার। গুলজারের আঙ্গুর (১৯৮২) থেকে অনেক উপাদান ধার করা সত্ত্বেও, সার্কাস ছবিতে কোনো মুগ্ধতা নেই। সার্কাস (Circus) তৈরির ক্ষেত্রে একটি আলাদা চিন্তাভাবনা ছিল। উদাহরণস্বরূপ, শেট্টি (১৯৪২)এর সময়ের প্রেক্ষাপটে ছবিটির গল্প স্থাপন করে।
কিন্তু ছবিতে সব রং প্রাণবন্ত, সবাইকে অ্যানিমেটেড দেখা যাচ্ছে এবং সবকিছু টিপ-টপ দেখায়। তবুও ছবিটি দর্শকের মনে প্রভাব ফেলতে পারলনা।
সার্কাসের মাধ্যমে রোহিত শেট্টি (Rohit Shetty) এবং রণবীর সিং (Ranveer Singh) বছরের সবচেয়ে বাজে ছবি উপহার দিয়েছেন। এই পরিচালক-অভিনেতা জুটি ছবিটিকে কৌতুক ও হাস্যরসাত্মক গল্পের মাধ্যমে ফুটিয়ে তুলতে ব্যর্থ হয়েছেন।
আরও পড়ুন…Kartik Aaryan : সুপারস্টার কার্তিক আরিয়ানকে ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে বেছে নিলো ম্যাকডোনাল্ডস