এই গরমে আমারে মুখ রুক্ষ নিস্তেজ এবং মুখের উজ্জ্বলতা কমে যায়।ত্বকের জেল্লা ফেরাতে কাঁচা দুধ অনেক উপকারী।কাঁচা দুধের  ভিটামিন ডি কোলাজেনের উৎপাদন বাড়িয়ে দিয়ে ত্বক কে ফ্রিরেডিকেল এর হাত থেকে রক্ষা করে এবং প্রিমেচিউর এজিং হতে দেয় না। কাঁচা দুধে ভিটামিন b12 আছে যা ত্বক কে দাগ মুক্ত করে।কাঁচা দুধের সঙ্গে বেসন এবং হলুদ গুঁড়ো মিক্সড করে মুখে প্যাক লাগালে মুখের উজ্জলতা বৃদ্ধি পাবে এবং নিস্তেজ ত্বক (dull face ) থেকে মুক্তি পাবেন ।

 

 

অনেক সময় টক নিস্তেজ হয়ে যায় ত্বকের যত্নের অভাবে ।কিছু কিছু টোনার ত্বক পরিষ্কার ও টানটান করা ছাড়াও ত্বকে আর্দ্রতা ধরে রাখতে পারে। তা ছাড়া মুখে টোনারে ভেজানো তুলো বুলিয়ে নিলে ত্বকের উজ্জ্বলতা বজায় থাকে। আপনি চাইলে গ্রিন টি টোনার কিংবা গোলাপজল টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

 

নিস্তেজ এবং প্রাণহীন ত্বকের জন্য ত্বকের আর্দ্রতা বজায় থাকা খুবই দরকার।মধুর সঙ্গে এক টুকরো লেবুর রস মিশিয়ে মুখে ভালোভাবে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম জলে মুখ ধুয়ে নিন। এই পদ্ধতি ত্বকের কোশগুলোকে সতেজ করে তোলে, ত্বক নমনীয় থাকে।

 

গরমকাল পড়ে গেছে।কোন না কোন কারনে আমাদের সবাইকে একবার না হলেও বাড়ি থেকে বেরোতেই হয়। এমনিতেই যার ফলে আমাদের টপ নিস্তেজ এবং কালো হয়ে যাচ্ছে। অ্যালোভেরা জেলটিতে মধু মিশিয়ে একটি আইস ট্রেতে রেখে জমিয়ে নিন।রোজ বাইরে বেরোনোর আগে মুখে ওই অ্যালোভেরা বরফ দিয়ে মুখের ম্যাসাজ করবেন এতে ত্বকে আর্দ্রতা এবং ত্বকে প্রাণোচ্ছলতা বজায় থাকবে

 

Here are some home remedies to get rid of dull skin