টেস্ট ক্রিকেটে(India vs Bangladesh Test Series) প্রথম শতরান হাঁকালেন শুভমান গিল। চট্টগ্রামে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে। ভারতের লিড ইতিমধ্যেই চারশো পেরিয়ে গিয়েছে। চলতি বছরেই হারারেতে জিম্বাবোয়ের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিকে প্রথম শতরান পান গিল। আজ মেহেদি হাসান মিরাজের ওভারের দ্বিতীয় বলে রিভার্স স্যুইপ মেরে ৯৫ থেকে ৯৯-এ পৌঁছে যান গিল। পঞ্চম বলে লং অন দিয়ে চার মেরে পূর্ণ করেন সেঞ্চুরি।

শুভমান গিল ও চেতেশ্বর পূজারা দ্বিতীয় উইকেট জুটিতে ১০০ রান যোগ করেন ১৫২ বলে। গিল অর্ধশতরান পূর্ণ করেছিলেন ৮৪ বলে। পূজারা এদিন অর্ধশতরান পূর্ণ করলেন ৮৬ বলে। পূজারা ও গিলের পার্টনারশিপে ওঠে ১১৩ রান। ভারতের দ্বিতীয় ইনিংসের ৫০তম ওভারের তৃতীয় মেহেদি হাসান মিরাজ সাজঘরে ফেরান শুভমানকে। ১০টি চার ও তিনটি ছয়ের সাহায্যে ভারতের এই ওপেনার করেন ১৫২ বলে ১১০ রান।

ভারত বাগে পেয়েও এদিন বাংলাদেশকে ফলো অনে বাধ্য করায়নি। ভারতের ৪০৪ রানের জবাবে বাংলাদেশের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৫০ রানে। কুলদীপ যাদব নেন পাঁচ উইকেট। এরপর ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে ৭০ রান যোগ করেন অধিনায়ক লোকেশ রাহুল ও শুভমান গিল। প্রথম ইনিংসে রাহুল ৫৪ বলে ২২ রান করেছিলেন। দ্বিতীয় ইনিংসে তিনি খালিদ আহমেদের শিকার হন ৬২ বলে ২৩ রান করে। শুভমান প্রথম ইনিংসে ৪০ বলে ২০ করেছিলেন। দ্বিতীয় ইনিংসে শতরান তাঁকে আপাতত টেস্ট(India vs Bangladesh Test Series) দলে জায়গা পাকা করে দিল। পূজারা প্রথম ইনিংসে করেছিলেন ৯০। শেষ পাওয়া খবরে তিনি সাতটি চারের সাহায্যে ৯৮ বলে ৬৩ রানে ব্যাট করছেন। সঙ্গে ক্রিজে বিরাট কোহলি, তিনি ৯ বলে ৪ রান করেছেন এখনও পর্যন্ত। ভারতের দ্বিতীয় ইনিংসের স্কোর ২ উইকেটে ২০৪। ভারত এগিয়ে ৪৫৮ রানে।

 

Image source – Google