টেন্ডার দুর্নীতি (Tender Case) মামলায় শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) ঘনিষ্ঠ শ্যামল আদককে (Shyamal Adak) শনিবার মাঝরাতে গ্রেফতার করল হলদিয়ার সুতাহাটা থানার পুলিশ।রবিবার তাঁকে হলদিয়া মহকুমা আদালতে তোলা হবে।

জানা গিয়েছে,হলদিয়া পৌরসভার (Haldia Municipality) প্রাক্তন চেয়ারম্যান শ্যামল আদক।হলদিয়া পুরসভার চেয়ারম্যান থাকাকালীন তাঁর বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ এনেছিলেন এক নির্মাণ সংস্থার মালিক। অভিযোগকারীর সই জাল করে নিজের সংস্থার নামে ক্রেডেন্সিয়াল তৈরি করার অভিযোগ তোলেন ওই ব্যক্তি। সেই ঘটনার তদন্তে নেমেই একাধিক দুর্নীতি উঠে আসতে শুরু করে। হলদিয়া পৌরসভার টেন্ডার সংক্রান্ত কোটি কোটি টাকার দুর্নীতির কথা জানা যায়। সেই সংক্রান্ত দেড় হাজার ফাইল বাজেয়াপ্ত করেছিল পুলিশ। গত অক্টোবর মাসে শ্যামলের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। তারপর থেকেই ফেরার ছিলেন তিনি।

 

কলকাতা হাইকোর্টের নির্দেশিকার পরে থানায় সে হাজিরা দেন তিনি গত মাসে। এরপরেও এই গ্রেফতারির ঘটনা কতটা আইনসঙ্গত সেটা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানা গিয়েছে। বিজেপির তরফে বার বার বলা হচ্ছে অনৈতিকভাবে শ্যামল আদককে গ্রেফতার করেছে পুলিশ। তাঁকে গ্রেফতার করতে মরিয়া হয়েছিল পুলিশ এমনটাও অভিযোগ করা হয়েছে তাঁদের তরফে। চাপের মুখেই তাঁকে গ্রেফতার করেছে পুলিশ এমনটাই দাবি বিজেপির।

 

পুলিশ সূত্রে জানা গিয়েছে, টেন্ডার নিয়ে অনিয়মের অভিযোগে গত ২৯ সেপ্টেম্বর হলদিয়ার ভবানীপুর থানায় শ্যামল আদকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন এক নির্মাণ সংস্থার মালিক অরুণাংশু মুখোপাধ্যায়। পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ এবং ঘাটাল পুরসভা এলাকার কাজে ভুয়ো নথি দেখিয়ে তাঁর সংস্থার নামে ৮৬ লাখ ২৯ হাজার টাকা মূল্যের ক্রেডেনসিয়াল তৈরি করেছেন বলে অভিযোগ। পুলিশ সূত্রে আরও খবর, এই মামলার তদন্তে নেমে কোটি কোটি টাকার অনিয়মের হদিশ পেয়েছেন আধিকারিকরা। তাই সিট গঠন করে মামলা সংক্রান্ত সমূহ তথ্য উদ্ধার কাজে জোর দিয়েছে পুলিশ। কিন্তু সেই মামলাতে শ্যামল আদককে গ্রেফতার করা যাবে না বলে নির্দেশ দেয় হাই কোর্ট। এবার অন্য একটি মামলায় তাঁকে গ্রেফতার করল পুলিশ।