কাতার বিশ্বকাপে(Qatar World Cup 2022) ফুটবল সম্রাট পেলের ছয় দশকের পুরনো রেকর্ড ভেঙে দিলেন কিলিয়ান এমবাপে। রবিবার (৪ ডিসেম্বর) প্রি-কোয়ার্টার ফাইনালে জোড়া গোল করার ফলে পেলের রেকর্ড ভেঙে দিলেন ফরাসি স্ট্রাইকার। ২৪ বছরের কম বয়সে বিশ্বকাপে সব থেকে বেশি গোল করা ফুটবলার এখন এমবাপে। তাঁর ঝুলিতে রয়েছে ৯টি গোল।

 

দুই বিশ্বকাপে(Qatar World Cup 2022) ৯ গোল করে ২৩ বছর বয়সী স্ট্রাইকার ছাপিয়ে গিয়েছেন, দিয়েগো মারাদোনা, লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং অবশ্যই পেলের মতো মহানক্ষত্রদের। এই ম্যাচে ফ্রান্সের তিনটি গোলের নেপথ্যেই অবদান রয়েছে কিলিয়ান এমবাপের। নিজে দুইটি গোল করেন এবং একটি গোল করান অলিভার জিরুকে দিয়ে। এই গোলের সৌজন্যে ফ্রান্সের ফুটবল ইতিহাসে জাতীয় দলের জার্সিতে সর্বাধিক গোল সংগ্রহকারী ফুটবলার হয়ে গেলেন জিরু। তিনি যৌথ ভাবে সর্বোচ্চ গোল স্কোরার ছিলেন ফ্রান্সের। এই গোলের ফলে থিওরে অঁরিকে পিছনে ফেলে একক ভাবে শীর্ষ স্থান দখল করলেন। তাঁর ঝুলিয়ে এখনও গোল সংখ্যা ৫২টি।

 

এ দিন গোটা ম্যাচেই নিয়ন্ত্রণ ছিল ফ্রান্সের। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত ফরাসি দলটিই ম্যাচের উপর আধিপত্য চালায়। যদিও শেষ পর্যন্ত ক্লিনশিট রাখতে পারেনি ফ্রান্স। রেফারির ভুল সিদ্ধান্তে পেনাল্টি পায় পোল্যান্ড। ইচ্ছাকৃতভাবে হ্যান্ড বল না করলেও ভিএআর দেখেও ফরাসি ডিফেন্ডার দায়োট উপামিকানোর বিরুদ্ধে পেনাল্টি দেন রেফারি। স্পট কিক থেকে পোল্যান্ডের হয়ে একমাত্র গোলটি করেন রবার্ট লেওয়ানডস্কি। যদিও প্রথম সুযোগে তিনি হুগো লরিসের হাতে মারেন। কিন্তু সেই কিক নেওয়ার সময়ে ফরাসি ডিফেন্ডার বক্সে ঢুকে পরায় তা ফের রি কিক নেওয়ার নির্দেশ দেন রেফারি। সেইটি থেকে গোল করতে লেওয়ানডস্কি ভুল করেননি।

 

Image source – Google