যে ব্রিটিশরা ২০০ বছর ভারত শাসন করেছেন।প্রাণ কেড়ে নিয়েছেন ভারতের একাধিক বীরদের।এবার সেই ব্রিটিশদের দেশের প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবার স্থান করে নিয়েছেন ভারতীয় বংশদ্ভুত ঋষি সুনক (Rishi Sunak)।যা তথাপি ভারতের জন্য অত্যধিক গর্বের।তবে এবার সেই ব্রিটেনের প্রধানমন্ত্রী তথা ভারতীয় বংশদ্ভুত ঋষি সুনকের সঙ্গে প্রথমবার সাক্ষাৎ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

মূলত,মঙ্গলবার ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনে উপস্থিত হয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।এদিনের এই বৈঠকে বিশ্বের প্রথম সারির নেতার সঙ্গেই উপস্থিত ছিলেন ভারতীয় বংশদ্ভুত ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক।সূত্র মারফত জানা গেছে,ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনের ফাঁকে দুই নেতা সাক্ষাত্‍ করেছেন।

মোদী-ঋষি সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর দফতরের তরফে টুইট করে জানানো হয়েছে,”বালিতে জি২০ শীর্ষ সম্মেলনের প্রথম দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের মধ্যে কথা হয়েছে।”

সুনকের সঙ্গে সাক্ষাত্‍ নিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী মোদীও।লিখেছেন,”আজ ঋষি সুনকের সঙ্গে কথা বলতে পেরে আনন্দিত। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য তাকে অভিনন্দন জানাই।আমরা আমাদের ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে আরও শক্তিশালী করতে একসঙ্গে কাজ করব। আমরা একটি ব্যাপক ও ভারসাম্যপূর্ণ এফটিএ-এর তাড়াতাড়ি সমাপ্তির গুরুত্বের বিষয়েও একমত হয়েছি।সুনক ভারতের সঙ্গে সুসম্পর্ক রাখতে আগ্রহী এবং ইতিমধ্যেই দুই দেশের মধ্যে নিরাপত্তা, প্রতিরক্ষা এবং অর্থনৈতিক অংশীদারিত্ব জোরদার করার ইচ্ছা প্রকাশ করেছেন।”

এদিকে মোদির অভিনন্দন বার্তায় প্রতিক্রিয়া জানিয়ে,ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, “আমি আমার নতুন ভূমিকায় শুরু করার সাথে সাথে আপনার সদয় কথার জন্য আপনাকে ধন্যবাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।যুক্তরাজ্য এবং ভারত অনেক কিছু ভাগ করে নেয়।সামনের মাস ও বছরগুলিতে আমাদের নিরাপত্তা, প্রতিরক্ষা এবং অর্থনৈতিক অংশীদারিত্বকে আরও গভীর করার ফলে আমাদের দুটি মহান গণতন্ত্র কী অর্জন করতে পারে তা নিয়ে আমি উত্‍সাহিত।”

তবে শুধুমাত্র ঋষি সুনকের সঙ্গেই নয়। সম্মেলনের পাশাপাশি একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে সাক্ষাত্‍ ও কথাবার্তা হয়েছে নরেন্দ্র মোদীর। তিনি এদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁর সঙ্গে দেখা করেন। এদিকে জানা গিয়েছে, বালিতে জি২০ সম্মেলনের ফাঁকে আটটির বেশি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

 

:Narendra Modi:প্রধানমন্ত্রীর উদ্যোগে এবার ঝুপড়িবাসীরাও পাচ্ছে ফ্ল্যাট!