কয়লা পাচার মামলায় একাধিকবার মেনকা গম্ভীরকে (Menoka Gambhir) জিজ্ঞাসাবাদ করছে ইডি। কিন্তু প্রয়োজনে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া যাবে না। অর্থাত্‍ তাঁকে গ্রেপ্তার করা যাবে না। কলকাতা হাই কোর্ট একথা জানিয়েছিল। কিন্তু কেন গ্রেপ্তার করা যাবে না? মেনকার বিরুদ্ধে কেন কড়া পদক্ষেপ করা যাবে না? এই প্রশ্ন তুলে একক বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন এবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। দায়ের হল মামলা। আগামী ১৬ নভেম্বর মামলার শুনানি।

প্রসঙ্গত,ইতিমধ্যেই কয়লা পাচার কাণ্ডে নাম জড়িয়েছে একাধিক নেতার।বাঁধ যায়নি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পরিবারও।অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করার সাথে,তার স্ত্রী রুজিরা এবং অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীরকেও একাধিকবার জিজ্ঞাসাবাদ পর্যন্ত করেছে ইডি।কিন্তু জেরা করতে দিল্লিতে ডেকেছিল ইডি। একাধিকবার সমন পাঠানো হয়।দিল্লিতে বারবার ডাকার পাল্টা দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হন অভিষেক এবং রুজিরা।

 

সেখানে ধাক্কা খেলে সুপ্রিম কোর্টে যান তাঁরা। সেই সময় শীর্ষ আদালতে অভিষেক-রুজিরার আরজি গৃহীত হয়। কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ মেনকা গম্ভীরকে কলকাতায় জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছিল ইডিকে। পাশাপাশি, আপাতত গ্রেফতারির মতো কোনও কড়া পদক্ষেপ করার ক্ষেত্রেও মেনকাকে রক্ষাকবচ দিয়েছিল সিঙ্গল বেঞ্চ। সেই রক্ষাকবচকে চ্যালেঞ্জ জানিয়ে বৃহস্পতিবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন ইডির আইনজীবী। আদালত মামলা দায়েরের অনুমতি দিল।

 

আরো পড়ুন:Menoka Gambhir:বিদেশ যাত্রার অনুমতি প্রত্যাহার করলেন অভিষেক শ্যালিকা!