কথায় আছে না মাছ ভাতে বাঙালি!কোনো অনুষ্ঠান বাড়ি হোক কিংবা পুজো পার্বণ মাছ না থাকলে ঠিক জমে না। বেশি করে যখন বাঙালি মাছ অন্তর প্রিয়। পমফ্রেট এমন একটা মাছ যে মাছ পছন্দ করে সবাই। রোজকাল সেই মাছের ঝোল বা ঝাল না বানিয়ে পমফ্রেট মাছের একটু অন্যরকম রেসিপি বানিয়ে দেখুন ।এটা বানানো খুবই সহজ ও সময় ও খুব কম লাগে। আর সবথেকে বড় কথা বানাতে খুব বেশি উপকরণ ও লাগে না। জেনে নিন গ্রিল্ড পমফ্রেট (Grilled Pomfret ) কিভাবে সহজ উপায়ে বাড়ানো যেতে পারে।

গ্রিল্ড পমফ্রেট( Grilled Pomfret)বানানোর জন্য মাছের আঁশ ছাড়িয়ে মাথা কেটে ধুয়ে পানি ঝরিয়ে দুই পিঠের মাছ মাঝের কাঁটা থেকে ছুরি দিয়ে আস্ত ছাড়িয়ে নিতে হবে। ভিনেগার, ফিশ সস, ওয়েস্টার সস, ২ টেবিল চামচ টমেটো সস, ২ টেবিল চামচ তেল, মরিচগুঁড়ো এক সঙ্গে মিশিয়ে মাছের গায়ে মাখিয়ে দুই ঘণ্টা রেখে দিতে হবে।

মাছ অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে ১৮০০ সে. তাপে ২৫-৩০ মিনিট বেক করে ওভেন থেকে বের করে নিতে হবে । এবার মাছের গায়ে বাকি টমেটো সস, লবণ, গোলমরিচের গুঁড়ো লাগিয়ে আধাঘণ্টা ফ্রিজে রাখতে হবে। ডিম ফেটিয়ে মাছ ডিমে ডুবিয়ে টোস্টার গুঁড়োয় গড়িয়ে ওভেন প্রুফ ডিশে রেখে ২ টেবিল চামচ তেলের সঙ্গে মাখন গরম করে মাছে ওপর ঢেলে দিয়ে প্রি হিটেড ওভেনে ১৮০০ সে. তাপে ২৫ থেকে ৩০ মিনিট বেক করতে হবে। এরপর গরম গরম পরিবেশন করুন গ্রিল্ড পমফ্রেট।( Grilled Pomfret)

Image source-google