কাতারে বিশ্বকাপে মাঠে নামার আগেই ধাক্কা ফ্রান্স শিবিরে। চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ফরাসি মিডফিল্ডার পোল পোগবা। ফলে যাঁর গোলে রাশিয়ায় বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স, সেই পোগবার সার্ভিস পাওয়া যাবে না। এই বছরের সেপ্টেম্বরে হাঁটুতে ছোট পেয়েছিলেন এই মিডফিল্ডার। অস্ত্রোপচারও হয়েছিল। মনে করা হয়েছিল, চোট সারিয়ে কাতারের মাঠে ফের স্বমহিমায় পাওয়া যাবে পোগবাকে। কিন্তু তা হচ্ছে না। কারণ, চিকিৎসকরা জানিয়েছেন, মাঠে ফিরতে এবং ফুটবল খেলার মতো অবস্থায় আসতে এই ফরাসি তারকার আরও বেশ কিছুদিন সময় লাগবে।

পোগবার ম্যানেজার জানিয়েছেন, পোগবা মাঠে নামার জন্য তৈরি ছিলেন। কিন্তু এখনও হাঁটুর যা অবস্থা, তাতে মাঠে নামলে চোট আরও গুরুতর হতে পারত। তাই সেই দিকটা মাথায় রেখেই আপাতত মাঠ থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন ফরাসি ফুটবলার।

চার বছর আগে রাশিয়ার মাটিতে ফ্রান্সের বিশ্ব জয়ে পোগবা ছিলেন মাঝ মাঠের মধ্য মণি। নিজে গোল করেছেন, এমবাপে-জিরুদদের দিয়ে গোল করিয়েছেন। তাঁর সঙ্গে গ্রিজম্য়ানের বোঝাপড়ায় বোকা বনেছিল প্রতিপক্ষ। কাতার বিশ্বকাপে গ্রুপ ডি-তে আছেন বিশ্ব চ্যাম্পিয়নরা। ২২ নভেম্বর ফ্রান্সের প্রথম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এই গ্রুপেই আছে তিউনেশিয়া ও ডেনমার্ক।

 

Image source – Google