তবে কি এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) একত্রে বৈঠক দিতে চলেছে?এবং সেই বৈঠকে কি যোগ দিতে চলেছে নীতীশ কুমারও (Nitish Kumar)?এমনই প্রশ্নের সমারোহ শুরু হয়েছে রাজনৈতিক মহলে।যদিও এই প্রশ্নের সত্যতা কতটা? তা এখনো জানা যায়নি!

সূত্র মারফত খবর,পূর্বাঞ্চল পরিষদের বৈঠকে যোগ দিতে ৫ নভেম্বর কলকাতায় আসছেন অমিত শাহ (Amit Shah)।তাঁর সঙ্গে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রকের কর্তারাও।এখানে আসার কথা নীতীশ কুমারও।এই পূর্বাঞ্চল পরিষদের চেয়ারম্যান অমিত শাহের সঙ্গে বৈঠকে থাকার কথা পরিষদের ভাইস চেয়ারপার্সন তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।ইতিমধ্যেই এই বৈঠকের প্রস্তুতি নিয়ে আলোচনা করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

নবান্ন সূত্রে জানা গিয়েছে,এই বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সহ বাকিদের কী কী উপহার দেওয়া হবে, তা ঠিক করেছেন মুখ্যমন্ত্রী নিজেই। বাংলার নিজস্ব শৈল্পিক চাদর, হস্তশিল্প বর্তমান রীতি মেনে অতিথিদের দেওয়া হতে পারে। এসবের ওপর নজরদারি করবে শিল্প বিভাগ। নবান্নে অনুষ্ঠিত এই সভার নিরাপত্তায় যাতে কোনও ঘাটতি না হয়, সেদিকে কড়া নজর রাখতে বলা হয়েছে পুলিশ প্রশাসনকে।এর আগে ২০২০ সালে পূর্বাঞ্চল পরিষদের বৈঠক হয়েছিল ওড়িশায়। তখনও অমিত-মমতা ছিলেন বৈঠকে।

বস্তুত,এই বৈঠকে পূর্বাঞ্চলের রাজ্যগুলির মধ্যে সমন্বয়, নিরাপত্তা নিয়ে আলোচনা হবে।বিএসএফ-এর ক্ষমতা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়ে আলোচনা হওয়ার কথা।কারণ এই রাজ্য বিষয়টি নিয়ে বিরোধিতা করেছিল।পশ্চিমবঙ্গ, পাঞ্জাব এবং অসমে বিএসএফ-এর কাজের এক্তিয়ার বাড়ানো হয়েছে।রাজ্যের সঙ্গে আলোচনা ছাড়া একতরফা এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন মুখ্যমন্ত্রী।এবার বৈঠকে ওই প্রসঙ্গ ওঠার একটা সম্ভাবনা রয়েছে।তবে পৃথক বৈঠক হলে সেখানে সিএএ নিয়ে কথা হতে পারে।

 

আরো পড়ুন:Agnimitra Paul:শত্রুঘ্নর পর অগ্নিমিত্রার নামেও এবার নিখোঁজ পোস্টার পড়ল!