প্রধানমন্ত্রী হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই তার মন্ত্রীদের বেছে নিলেন ঋষি সুনাক (Rishi Sunak)।জানা গেছে,একাধিক মন্ত্রীকে তাঁদের পদ থেকে ছাঁটাই করে, সেই জায়গায় লিজ ট্রাসের সময় বাদ যাওয়া এবং ইস্তফা দেওয়া বেশ কয়েকজনকে মন্ত্রিসভায় ফিরিয়ে আনেন এদিন তিনি।

সূত্রের খবর,নয়া প্রধানমন্ত্রীর আদেশে পদত্যাগ করেছেন আট মন্ত্রী।তালিকায় রয়েছেন বাণিজ্যমন্ত্রী জ্যাকব রিস মগ, আইনমন্ত্রী ব্রান্ডন লুইস, চীফ হুইপ ওয়েন্ডি মর্টন, শিক্ষামন্ত্রী কিট মল্টহাউজ ও টোরি চেয়ারম্যান জেক বেরি। এছাড়া আরও রয়েছেন ওয়েল্স বিষয়ক মন্ত্রী রবার্ট বাকল্যান্ড, পরিবেশমন্ত্রী রনিল জয়াবর্ধনে ও গণপূর্ত ও ভাতা বিষয়ক মন্ত্রী ক্লোই স্মিথ।

এছাড়াও পুরনো মন্ত্রীদের মধ্যে যাদের ফিরিয়ে আনছেন সুনক, তাদের মধ্যে অন্যতম হলেন ডমিনিক রাব। উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়াও সেক্রেটারি অব স্টেট ফর জাস্টিসের দায়িত্বও দেওয়া হবে তাঁকে। জেরেমি হান্টকে ফের অর্থমন্ত্রী পদেই নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দফতরের তরফে।

মন্ত্রিসভায় ঋষি ফিরিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত নেত্রী সুয়েলা ব্রেভারমানকেও। লিজ়ের সঙ্গে মতপার্থক্যের কারণে গত ২০ অক্টোবর ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সুয়েলা। আলটপকা মন্তব্যের জন্য সম্প্রতি একাধিক বিতর্কের মুখে পড়েছেন তিনি। কিছু দিন আগে সুয়েলা বলেন, ”ভিসার মেয়াদের চেয়ে বেশি সময় থেকে যাওয়ার সম্ভাবনা ভারতীয়দের ক্ষেত্রেই সবচেয়ে বেশি।” এর ফলে নয়াদিল্লির নিশানা হতে হয় লন্ডনকে। এর পর হাউস অব কমন্সে তিনি ব্রিটেনে সাম্প্রতিক ধর্মঘটের জন্য বিরোধী লেবার পার্টিকে দায়ী করে উপহাসের মুখে পড়েন। গত জুলাইয়ে প্রধানমন্ত্রিত্বের দৌড়ে নেমে দ্বিতীয় রাউন্ডেই হেরে গিয়েছিলেন সুয়েলা। তাঁকেও মন্ত্রিসভায় ফিরিয়ে এনেছেন ঋষি সুনক। তিনি স্বরাষ্ট্র মন্ত্রকের সেক্রেটারি অব স্টেট পদে দায়িত্ব পালন করবেন।

 

আরো পড়ুন:Rishi Sunak:বিট্রেনের প্রধামন্ত্রীর পদে বসেই,জাতির উদ্দেশ্যে বড় বক্তৃতা দিলেন ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী!