২৬ অক্টোবর বুধবার আলিপুর জুলজিক্যাল গার্ডেনে প্রথমবারের মতো ধুমধাম করে পালিত হলো সবচেয়ে জনপ্রিয় বন্য প্রাণী বাবু-শিম্পাঞ্জির ৩৪ তম জন্মদিন। উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে। অভিনেতা দম্পতি সোহিনী সেনগুপ্ত এবং সপ্তর্ষি মৌলিক, যারা বাবুকে দত্তক নিয়েছেন, উপস্থিত থাকবেন। বিভিন্ন ফল এবং সবজির সাথে উদযাপন যা তিনি সবচেয়ে পছন্দ করেন।

চিড়িয়াখানার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন যে বাবু যে সমস্ত ফল পছন্দ করেন তার একটি সমাহার তার ঘরের ভিতরে তৈরি করা হবে এবং যখন তিনি এসে সেগুলি উপভোগ করবে সেই মুহূর্তটি ক্যামেরা বন্দী করা হবে।

এই অভিনব উদযাপনের সাক্ষী থাকলেন মীর আফসর আলি (Mir Afsar Ali) আর স্বস্তিকা মুখোপাধ্যায় (Swastika Mukhopadhyay) এছাড়াও বাবুর জন্মদিনের পার্টিতে হাজির ছিলেন সোহিনী সেনগুপ্ত, সপ্তর্ষি মৌলিক। এদিন বাবু মুখোশ পরে হাজির ছিলেন একাধিক। কাটা হয়েছে কেক। সেই কেক কেটে তাদের খাইয়েও দিয়েছেন মীর। জন্মদিন উদযাপনের পুরো অনুষ্ঠানটি চিড়িয়াখানার ফেসবুক পেজে সরাসরি সম্প্রচারও করা হয়েছে। খাঁচার বাইরে মানুষের ঢল দেখে কখনও বাবু আনন্দে লাফিয়েছে, তো আবার কখনও দর্শকদের দিকে ছুঁড়ে দিয়েছে তরমুজ বা অন্যান্য ফল।

জার্মানিতে জন্মগ্রহণকারী বাবুকে তার সঙ্গী রানীর সাথে ১৯৮৯ সালে চেন্নাইয়ের আরিগনার আন্না জুলজিক্যাল পার্কে আনা হয়। ১৯৯৮ সালে দুজনকে আলিপুর চিড়িয়াখানায় আনা হয়েছিল। ২০১১ সালে, রানি শ্বাসকষ্টজনিত সমস্যায় মারা যায়। পরবর্তিতে তিনটি শিশু শিম্পাঞ্জিকে আনা হয় চিড়িয়াখানায়।

সোহিনী এবং সপ্তর্ষি বাবুকে ২০২০ সালে দত্তক নিয়েছিলেন এবং তারপর থেকে দত্তক নেওয়ার পুনর্নবীকরণ করছেন। তারা প্রতি বছর দত্তক নেওয়ার ফি হিসাবে ৫০,০০০ টাকা দেয়।

আরও পড়ুন…Rishabh Basu: বাংলার শার্লক হোমস ঋষভ বসু!