ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদে একপ্রকার নিশ্চিতই হয়ে গেল একজন ভারতীয় বংশোদ্ভূতের নাম।কারণ নির্বাচন থেকে নিজেকে সরিয়েছে নিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন।তাই জানা যাচ্ছে,ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আরও একধাপ এগিয়ে গেলেন ভারতীয় বংশোদ্ভূত প্রাক্তন চ্যান্সেলর ঋষি সুনক (Rishi Sunak)।রাজনৈতিক মহল সূত্রে খবর, বরিস জনসন ইতিমধ্যেই জানিয়েছেন তিনি টরি লিডারশিপ ইলেকশনে অংশগ্রহণ করছেন না।

প্রাথমিক ভাবে শোনা গিয়েছিল, নিজেদের মধ্যে সমঝোতা করে নিয়েছেন ঋষি ও বরিস। কিন্তু রবিবার গভীর রাতে বরিস জানিয়ে দেন, দলের কারোও সঙ্গে কোনও সমঝোতা করে নেওয়া সম্ভব হয়নি। সেই সঙ্গে প্রধানমন্ত্রী হওয়ার দৌড় থেকে নিজেকে সরিয়ে নেওয়ার কথা ঘোষণা করে দেন বরিস।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রয়োজনীয় সমর্থন ছিল আমার কাছে। কিন্তু বর্তমান পরিস্থিতির বিচার করে আমার মনে হয়, সকলে একমত হয়ে প্রধানমন্ত্রী বেছে নেওয়াই মঙ্গলজনক। যিনিই প্রধানমন্ত্রী হোন, আমি তাঁকেই সমর্থন করব। কারণ পার্লামেন্টে যদি মতবিরোধ থাকে, তাহলে দেশকে পরিচালনা করা খবই কঠিন হয়ে পড়ে।”

বরিসের মতে, দেশের উন্নতির কথা মাথায় রেখে ব্যক্তিগত ইচ্ছাকে বিসর্জন দিয়েছেন তিনি।এদিকে প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের ভূয়সী প্রশংসা করেছেন ঋষি সুনক। তিনি বলেছেন, “ব্রিটেনের চরম সংকটজনক পরিস্থিতিতে দেশকে সঠিক ভাবে পরিচালনা করেছেন বরিস। ব্রেক্সিট থেকে কোভিড, কঠিন সময়গুলিতে দারুণ কাজ করেছেন তিনি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছেন তিনি। তাঁর কাজের জন্য গোটা দেশ বরিসের কাছে কৃতজ্ঞ। যদিও প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি, কিন্তু আমি চাই দেশের মানুষের জন্য কাজ করুন বরিস।”

প্রসঙ্গত, বরিস লড়াই থেকে সরে যাওয়ায় ঋষির একমাত্র প্রতিদ্বন্দ্বী গতে চলেছেন পেনি মরড্যান্ট। তবে তাঁর কাছে ৩০ জনেরও কম সাংসদের সমর্থন রয়েছে। সোমবার ব্রিটিশ সময়ে দুপুর ২টোর মধ্যে যদি তিনি ১০০ জন সাংসদের সমর্থন না জোগাড় করতে পারেন, তাহলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ঋষি ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়ে যেতে পারেন আজই। যদি সুনক ব্রিটেনের প্রধানমন্ত্রী হন, তবে তিনিই প্রথম ভারতীয় বংশোদ্ভূত হবেন, যিনি ব্রিটেনের প্রধানমন্ত্রীর গদিতে বসবেন। এর আগে মাত্র দেড় মাস আগেই লিজ ট্রাসের কাছে হেরে গিয়ে প্রধানমন্ত্রীর দৌড়ে দ্বিতীয় স্থান লাভ করেছিলেন ঋষি। তবে লিজের পরপর ‘ভুল’ পদক্ষেপের জেরে দেড় মাসেই ইতিহাসের দোরগোড়ায় পৌঁছে গেলেন ঋষির।

 

আরো পড়ুন:Droupadi Murmu:স্বামী,ছেলের কাছে ধর্ষণের শিকার হয়ে রাষ্ট্রপতির কাছে নিষ্কৃতিমৃত্যুর আবেদন জানালেন নির্যাতিতা!