বাঙালির বারো মাসে তেরো পর্বণ। দেখতে দেখতেই দুর্গাপূজা পেরিয়ে চলে এসেছে দীপাবলি। আর উৎসবের মেজাজে নিজের রূপচর্চা বজায় রাখা খুবই দরকার। শুধু সাজলেই হবে না ত্বকে যত্ন নেওয়াও খুবই দরকার ।আজকে জেনে নিন পাঁচটি গুরুত্বপূর্ণ টিপস যা আপনার অবশ্যই মেনে চলা উচিত।

।যাদের খুব ঘাম হয় তারা মেকআপ করার আগে বরফ ব্যবহার করুন ।বরফ ঘাম কমাতে খুব কার্যকরী।পরিষ্কার একটা কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে নিয়ে সেই কাপড় বেঁধে নিয়ে মুখের উপর কিছুক্ষণ ঘসুন । বরফ ত্বকের ছিদ্রগুলি বন্ধ করে দেয় । ফলে ঘাম আর হবে না। এরপর আপনি মেকআপ করতে পারেন।

মেকআপ করার আগে আমাদের ত্বককে সেই ভাবে তৈরী করে নিতে হয় । মেকআপ করার আগে তোমার খুবই গুরুত্বপূর্ণ টোনার মূলত ক্লিনজিংয়ের পর ব্যবহার করতে হয়। আমরা ত্বক পরিষ্কার করার জন্য যে সাবান বা ফেসওয়াশ ব্যবহার করি, তাতে স্কিনের পিএইচ লেভেল বেড়ে যায়। স্বাভাবিক মাত্রার চেয়ে বেড়ে যাওয়া এই পিএইচ লেভেল ত্বকের জন্য ক্ষতিকর। এর স্বাভাবিকতা বজায় রাখতে সাধারণত টোনার ব্যবহার করতে হয়। ত্বক পরিষ্কারের পর তাই টোনার ব্যবহার জরুরি।

 

সানস্ক্রিন( sunscreen)মেখে কখনো সরাসরি সূর্যের আলোয় যেতে নেই। একে সানস্ক্রিন কোন কাজ তাই রোদে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন মেখে নিন।সানস্ক্রিন কেনার সময় অবশ্যই আপনাকে দেখে নিতে হবে যে এতে এসপিএফ ৩০ বা তার বেশি আছে কি না। কম এসপিএফযুক্ত সানস্ক্রিন ব্যবহার করা বন্ধ করতে হবে। এরপর আপনি আমার পছন্দের মত লিপগাম ব্যবহার করুন যেটি আমরা ঠোঁটকে মশ্চারাইজার এবং গোলাপি করবে।

 

এরপর দরকার মশ্চারাইজার ।এমনিতে ত্বকের সঙ্গে মানানসই রেডিমেড ময়শ্চারাইজার মাখতেই পারেন। আর যদি সেটা না হয় আপনিই মসরাইজার হিসাবে অ্যালোভেরা জেল। কারণ মুখে রাজ্যটা ঠিক মতো বজায় না থাকলে মেকআপ ঠিকমতো ত্বকে বসবে না । মেকআপ করার আগে মুখে মশ্চারাইজার লাগানো খুবই দরকার।

 

Image source-google