নারীর সৌন্দর্য চুলে এ কথা সবাই জানেন। কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল। কিন্তু অনেক অনেক সময় ভুল শ্যাম্পু করার পদ্ধতি প্রয়োগ করার ফলে আমাদের চুল ঝরে পড়ে।শ্যাম্পু তো করি কিন্তু শ্যাম্পু ব্যবহারের আসল পদ্ধতি জানি না অনেকেই।অনেক সময় আমরা অনেক দাম দিয়ে শ্যাম্পু কিনে আনি, এই ভেবে যে এটা অনেক ভালো কাজ করবে। কিন্তু বাড়িতে এনে চুল দেওয়ার পরে দখা যায় চুলটা যেনো ঠিক মনের মতো হল না। এমনকি চুল ঝরে পড়ে যাওয়ার একটা কারণ হচ্ছে এই শ্যাম্পু ঠিক করে না করা। তখন সব দোষ দিয়ে থাকি ওই শ্যাম্পুর। কিন্তু আমরা অনেকেই জানি না যে এটা আসলে আমাদের ভুল। আজকে জেনে নিন শ্যাম্পু ব্যবহারের আসল নিয়ম।

শ্যাম্পু(hair care) করার আগে চুল সামনে থেকে পেছনে ভালো করে আঁচড়ে নিতে হবে কারণ এতে স্ক্যাল্পে রক্তসঞ্চালন ভালো হবে। চুল তৈলাক্ত হলেও প্রতিদিন শ্যাম্পু না করাই ভালো। এতে স্ক্যাল্প থেকে আরও বেশি তেল বেরিয়ে যায়। তৈলাক্ত চুলে শ্যাম্পু করুন হালকা হাতে। চুল ধোওয়ার জন্য মাইল্ড ঠান্ডা জল ব্যবহার করুন যাতে বেশি ক্ষার নেই।

 

শ্যাম্পুতে (hair care)করার সময় আঙুলের ডগা দিয়ে চুলের গোড়ায়, মাথার তালুতে কোমলভাবে মাসাজ করুন।স্ক্যাল্পে জমে যাওয়া ময়লা সব উঠে আসবে। তা ছাড়া মাসাজের ফলে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন হবে, ফলে চুলের গোছও ভালো থাকবে।

নির্জীব ও রুক্ষ চুলকে প্রাণবন্ত ও ঝলমলে করতে কন্ডিশনার অপরিহার্য। তাই শ্যাম্পু(Shampoo) করার পর কন্ডিশনার লাগানো অত্যন্ত জরুরি।কন্ডিশনার গোড়ায় নয়, মাঝ থেকে আগা পর্যন্ত ব্যবহার করতে হবে। গোড়ায় লাগালে নরম হয়ে চুল পড়ে যাবে।

 

শ্যাম্পু করার জন্য অবশ্যই সবসময় ঠান্ডা জল ব্যবহার করবেন। গরম জল আপনার চুলের গোড়া নরম করে ফেলে চুল পড়া সমস্যা তৈরি করবে। দরকার হলে একই সঙ্গে ২য় বার শ্যাম্পু করুন। তবে ২য় বার শ্যাম্পু করা ভাল কারণ, চুলের গোড়ায় ম্যাসাজের ফলে সিরাম নামক এক ধরণের তেল বের হয় যা ২য় বার শ্যাম্পুর ফলে পরিষ্কার হয়ে যাবে।

Image source-google