এবার কম্পিউটারে মাপা হচ্ছে সৌন্দর্য (Deepika Padukone)। কথায় যদিও রয়েছে, সৌন্দর্যের কোন মাপকাঠি হয় না তবুও কম্পিউটার নির্দিষ্ট করে দিচ্ছে সৌন্দর্য তালিকা। কিভাবে সেটা সম্ভব? সহজভাবে বলতে গেলে, এটা পুরোটাই বিজ্ঞান অর্থাৎ কম্পিউটার প্রোগ্রাম। জুলিয়ান ডি সিলভা নামের এক চিকিৎসক একটি প্রোগ্রাম আবিষ্কার করেছিলেন বছর কয়েক আগে । তিনি একজন কসমেটিক সার্জেন ছিলেন ।এই চিকিৎসক যে প্রোগ্রামটি তৈরি করেছিলেন , তার মূল কারণ ছিল একটা নির্দিষ্ট মাপকাঠির বিচারে সেরা সুন্দরী এবং সুন্দর পুরুষ খুঁজে বের করা ।

সেই প্রোগ্রাম অনুযায়ী, সৌন্দর্যের মাপকাঠিতে এ বছরের সেরা সুন্দরীদেরকে বেছে নেওয়া হয়েছে। পৃথিবীর সেরা ১০ জন সুন্দরীর তালিকায় ভারত থেকে রয়েছেন শুধুমাত্রই অভিনেত্রী দীপিকা পাদুকোন (Deepika Padukone)। তবে তালিকার প্রথম সারির সুন্দরীর শিরোপা তিনি পাননি। তার নাম রয়েছে ১০ এ। কম্পিউটার প্রোগ্রাম অনুযায়ী , গোল্ডেন রেশিও অর্থাৎ শরীরের আকৃতির বিচারে এই প্রোগ্রাম সুন্দরীদেরকে বেছে নেয়। এটিকে ফাই পদ্ধতিও বলা যায় । প্রাচীন গ্রিসে নাকি এই পদ্ধতিতেই সুন্দরীদের বিচার করা হতো।

চিকিৎসক জুলিয়ান ডি সিলভার বলেছেন , এই প্রোগ্রাম নাকি মেকআপ বা কোন সার্জারি ছাড়া একজনকে কেমন দেখতে তা পুরোটাই বিচার করতে পারে। অর্থাৎ মেকআপ নানা ধরনের প্রসাধন শৈলির ব্যবহার ছাড়াই একদম স্বাভাবিক মুখ বিচার করেই একজনের সৌন্দর্য নির্দিষ্ট করে এই প্রোগ্রাম । এ ক্ষেত্রে শুধু চেহারা নয়, সুন্দর হওয়ার জন্য যা যা বৈশিষ্ট্যের প্রয়োজন সেই সব বিচার করেই সুন্দরীদের বেছে নেওয়া হয়। আর সেই বিচার অনুযায়ী সেরা ১০ জন সুন্দরীর (Deepika Padukone) তালিকায় এ বছর ভারত থেকে রয়েছেন দীপিকা পাদুকোন।