বাঙালির শেষ পাতে একটু দই থাকবে না তা হতে পারে না । আর এই উৎসবের দিনে খাবারের শেষে দই না হলে ঠিক চলে না।মিষ্টি খেতে বাঙালির জুড়ি মেলা ভার। এবার দোকান থেকে কিনে না এনে কিছু সহজ উপায় বাড়িতেই তৈরি করুন ক্ষীরের রসবড়া । যা খেতে পুষ্টিকর এবং সুস্বাদু। পরিবারের সবাই মিলে খেতে পারেন।

আগে পনির বানিয়ে ফেলুন।প্রথমে আপনি দুধ টা একটি পাত্রে ঢেলে ওভেনে বসান।এবার গ্যাস টা অন করুন।দুধটা ফুটে উঠলে নাড়তে থাকুন।পাতি লেবুটা কেটে রস বার করুন।এবার সেই রসটা ছেকে দুধের মধ্যে ঢেলে দিন।জোর কমিয়ে নাড়তে থাকুন।

 

দুধটা কেটে সবুজ জল ও ছানা আলাদা আলাদা হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন।এবার একটা পরিষ্কার সাদা সুতির ছোট কাপড়ে ঢেলেদিন।ভালো করে চেপে চেপে জল ঝরিয়ে নিন।এবার ঐ কাপড়ে মুড়ে একটা ছিদ্রযুক্ত পাত্রের উপরে রেখে হাত দিয়ে ভালো করে চেপে চেপে মোটা চৌকো শেপ দিন। দূর থেকে তিন ঘন্টা রেখে দেওয়ার পরই হাফ তৈরি আপনার পনির।

 

এবার ক্ষীরের রসবড়া( kheerer rosbora)বানানোর জন্য প্রথমে পনির গ্রেড করে এরপর ডো’তে ২ চা চামচ গুড়া দুধ, সুজি, বেকিং পাউডার দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর ছোট ছোট করে ডো করে নিন। সেগুলো থেকে হাতে করে চ্যাপ্টা করে বড়ার মতো বানিয়ে নিন। বড়াগুলো তৈরি হয়ে গেলে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন।

 

সিরা বানাবেন যেভাবে গ্যাস প্যান বসিয়ে তাতে ১ কাপ চিনি ও ১ কাপ ঘন দুধ দিন। সঙ্গে ৩টি এলাচ দিয়ে ভালো করে জ্বাল দিয়ে ফুটিয়ে নিন। ২ চা চামচ গুড়া দুধ দিন।২-৩ মিনিট পরই দেখবেন মিশ্রণটি ঘন হয়ে এসেছে। তখন নামিয়ে রাখুন। এরপর বড়াগুলো এই রসে ডুবিয়ে রাখুন। কিছুক্ষণের মধ্যেই তৈরি হয়ে যাবে রসে ভরা ক্ষীরের রসবড়া।( kheerer rosbora)

 

Image source-google