আমরা অনেক সময় মেকআপ ছাড়া বেরোনোর কথা ভাবতেই পারি না । কিন্তু মেকআপ ছাড়াও যে নিজেকে সুন্দর দেখানো যায় সেটা কি জানেন । আমার অনেক সময় মেকআপ করলেও তা এই গরমে ঠিক থাকা যায় না যার ফলে দেখতে আরো খারাপ লাগে । এবার পার্লারে গিয়ে সময় নষ্ট না করে বাড়িতেই মেকআপ ছাড়া(without makeup)নিজেকে সুন্দরভাবে সেজে তুলুন।

 

কীভাবে সুন্দর দেখা যায় এই প্রশ্নটি সবারই উত্তর চাই। সুন্দর দেখানোর অনেক উপায় আছে এবং সেই কারণেই বাজার বিলাসবহুল স্কিনকেয়ার এবং মেকআপ আর দরকার নেই।এমন কী জাদুকরী উপায় যা আপনার ত্বককে কোনও মেকআপ ব্যবহার না করেই জমকালো করে তুলতে পারে।জেনে নিন

 

সবার প্রথমে ত্বকের মৃত কোষ দূর করুন ।এক্সফোলিয়েশন হল সেটা করার চাবিকাঠি।চাল অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এবং খনিজগুলির সাথে সমৃদ্ধ যা এটিকে ত্বককে উজ্জ্বল করার জন্য একটি দুর্দান্ত উপাদান করে তোলে।একটি ছোট বাটিতে চালের গুঁড়া এবং মধু মিশিয়ে নিন।জল দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন।কপালে, গালে চাল এবং মধুর পেস্ট লাগান।বৃত্তাকার গতির মধ্যে আপনার ত্বক পরিষ্কার করুন।10 মিনিটের জন্য এটি ছেড়ে দিন। ঠান্ডা জল দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন এবং আলতো করে শুকিয়ে নিন।(without makeup)।

হোয়াইটহেডস এবং ব্ল্যাকহেডস থাকলে ব্যবহার করুন এই ঘরোয়া উপাদান টি ।বেকিং সোডা এবং জল মেশান। সাদা এবং ব্ল্যাকহেড আক্রান্ত স্থানে পেস্ট লাগান।15 মিনিটের জন্য এটি ছেড়ে দিন। হালকা গরম জল দিয়ে আপনার মুখ ধুয়ে নিন।একটি টোনার বা ময়েশ্চারাইজার লাগান।

 

চোখ হল সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ এবং বৈশিষ্ট্য যা আমাদেরকে সুন্দর দেখায় কিন্তু ডার্ক সার্কেল এমনভাবে আসে যা আমাদের চোখকে ক্লান্ত, নিস্তেজ করে তোলে।একটি পাত্রে শসা এবং অ্যালো জেল মিশিয়ে নিন।2 টুকরা তুলো নিন যা চোখের চারপাশে আপনার ত্বককে ঢেকে রাখে।. মিশ্রণে তুলার টুকরো ভিজিয়ে রাখুন।10 মিনিটের জন্য এটি ছেড়ে দিন এবং আপনার চোখ খুলবেন না।ঠান্ডা জল দিয়ে আপনার চোখ ধুয়ে নিন।

 

গোলাপী এবং কোমল ঠোঁট কে না চায় ।এখন সময় এসেছে মধু, চিনি এবং লেবুর মতো প্রাকৃতিক উপাদান দিয়ে আপনার ঠোঁটের সৌন্দর্য পূর্ণ করার যা আপনার ঠোঁটের পুষ্টি জোগাতে সাহায্য করে এবং ত্বকের মৃত কোষ দূর করে। সপ্তাহে দু থেকে তিন দিন ব্যবহার করুন ।

 

ওটমিল দিয়ে বানিয়ে ফেলুন একটি ফেস মাস্ক ওটমিল হল সেরা উপাদান যা আপনি ব্যবহার করতে পারেন। এটি অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন বি এবং সি পাশাপাশি প্রোটিন, ফ্যাটি অ্যাসিড এবং গুরুত্বপূর্ণ খনিজগুলির সাথে সমৃদ্ধ যা ত্বকের কোলাজেনকে উন্নত করেএকটি পাত্রে ওটমিল এবং দুধ মেশান এবং 10-15 মিনিটের জন্য রেখে দিন।. এবার এতে হলুদ দিন এবং ভালো করে মেশান।সারা মুখে পেস্ট লাগান।আধা ঘন্টার জন্য এটি ছেড়ে দিন।হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।আলতো করে প্যাট শুকিয়ে নিন এবং আপনার মুখে তেল-মুক্ত আর্দ্রতা লাগান। সর্বশেষে মুখে মশ্চারাইজার ব্যবহার করুন ।

 

Image source-google