এবার কয়লা পাচার কাণ্ডে (Coal Smuggling Case) ইডির নজরে এলো আইপিএস অফিসার কলকাতা পুলিশের ডিসি সাউথ আকাশ মাঘারিয়া!তাকে সোমবার দিল্লিতে তলব করে ইডি।এদিকে তাকে তলব করার পরই শুরু হয়েছে রাজনৈতিক গুঞ্জন।কারণ,রাজনৈতিক কারণেই তলব করা হয়ে থাকতে পারে আকাশকে। এর আগে ১৩ সেপ্টেম্বর বিজেপির নবান্ন অভিযানের আগে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে পিটিএসের কাছে আটকে দেওয়া হয়েছিল। সেই সময় সেখানে উপস্থিত ছিলেন আকাশ মাঘারিয়া।

শুভেন্দু অভিযোগ তুলেছিলেন, জ্ঞানবন্তের নির্দেশেই তাঁকে আটকানো হয়েছিল। এমনকি আকাশ মাঘারিয়াকে নিয়ে অনেক সময়ই আক্রমণাত্মক দেখা গিয়েছে শুভেন্দুকে। এই আবহে আকাশ ও জ্ঞানবন্তকে ইডির তলবে অন্য গন্ধ পাচ্ছে ঘাসফুল শিবির।এদিকে ইডির দাবি, পুরুলিয়ার পুলিশ সুপার থাকাকালীন কয়লা কেলেঙ্কারিতে অভিযুক্ত লালাকে নানা ভাবে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ উঠছে আকাশের বিরুদ্ধে।লালার কাছ থেকে পাওয়া ডায়েরিতে আইপিএস আকাশ মাঘারিয়ার যোগসূত্র পাওয়া গেছে।সে যায় হোক,নির্ধারিত সময়ের মধ্যে সোমবার ইডির দপ্তরে যান আকাশ।বর্তমানে ডিসি সাউথ পদে নিযুক্ত রয়েছেন আকাশ মাঘারিয়া। অতীতে তিনি পুরুলিয়ার এসপি পদের দায়িত্ব সামলে ছিলেন।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে নিয়োগ সংক্রান্ত দুর্নীতির পাশাপাশি কয়লা এবং গরু পাচার মামলায় অস্বস্তিতে তৃণমূল কংগ্রেস। পার্থ চট্টোপাধ্যায়, অনুব্রত মণ্ডলরা হেফাজতে। এই পরিস্থিতিতে কয়লা পাচার মামলাকে কেন্দ্র করে অতীতেও একাধিকবার জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয় তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী-শ্যালিকাকে। পাশাপাশি বাংলার বেশ কয়েকজন আইপিএস-কেও জেরা করে তদন্তকারী অফিসাররা।জানা গেছে,সেই তালিকায় ছিলেন, রাজীব মিশ্র, সুকেশ জৈন, জ্ঞানবন্ত সিং, শ্যাম সিং, কোটেশ্বর রাও, এস সেলভামুরগান, তথাগত বসুরা। এর মধ্যে জ্ঞানবন্ত সিংকে একাধিকবার জিজ্ঞাসাবাদ করেছেন ইডি আধিকারিকরা। দিল্লিতে দু’বার ও কলকাতায় একবার জিজ্ঞাসাবাদ করা হয় তাঁকে। তাঁর বয়ান রেকর্ড করেছে ইডি।এছাড়াও জ্ঞানবন্ত সিংকেও আগামী ২৮ শে সেপ্টেম্বর আবার দিল্লিতে তলব করা হয়েছে।তবে এখনও প্রযন্ত এই কয়লা কাণ্ডের ঘটনায় কোনো সিলমোহর না পড়লেও,শেষ পর্যন্ত কি হয় সেদিকে চোখ সবার!

 

আরো পড়ুন:CID:কয়লা কাণ্ডে সিআইডির তলব রাজ্য পুলিশের ১০ আধিকারিককে!