এবার শান্তিপ্রসাদ সিনহা, অশোক সাহা ও সুবীরেশ ভট্টাচার্যকে নিজেদের হেফাজতে নিতে উদ্যোগ এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অর্থাৎ ইডি (ED)। সূত্রের খবর, এই তিনজনকে নিজেদের হেফাজতে নিতে চেয়ে আদালতের দ্বারস্থ হতে চলেছে ইডি।এসএসসি নিয়োগ দুর্নীতিতে বিপুল আর্থিক লেনদেন হয়েছে বলে মনে করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।আর সেই কারণে এবার স্কুল সার্ভিস কমিশনের এই তিনজনকে নিজেদের হেফাজতে নিতে চায় ইডি।

ইতিমধ্যে শান্তিপ্রসাদ, অশোক সাহা ও সুবীরেশ ভট্টাচার্যদের গ্রেফতার করেছে সিবিআই। অন্যদিকে, ইডির তরফে পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে। দু’জনের এখনও পর্যন্ত ১০৩ কোটির স্থাবর ও অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। এমনকী পার্থ চট্টোপাধ্যায়কে জেরা করে যে তথ্য পাওয়া গিয়েছে, তাতে এখন নিয়োগকর্তাদের নিজেদের হেফাজতে নিয়ে জেরা করা প্রয়োজন বলেই মনে করেছে ইডি বলে সূত্রের খবর। তাই আদালতে আবেদন করা হবে বলে দাবি এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার।

শুধু এই তিনজনকে হেফাজতে নেওয়া নয়, মানিক ভট্টাচার্যকেও জিজ্ঞাসাবাদ করেছে ইডি। এছাড়া তদন্ত করতে গিয়ে এমন বেশ কিছু নথি তারা বাজেয়াপ্ত করেছে, তাতে নিয়োগকর্তাদের একাংশের সরাসরি মদত পাওয়া গিয়েছে দুর্নীতি যোগের সঙ্গে। একাধিক সুপারিশকারীদের সঙ্গে প্রতি নিয়ত যোগাযোগ ছিল বলে দাবি করছে ইডি। এমনকী এই সকল সুপারিশকারীদের হাতে ধরেই মধ্যস্থতাকারী এক এক চাকরি প্রার্থীদের সঙ্গে যোগাযোগের সেতু বন্ধনের কাজ করেছে বলে দাবি তদন্তকারী সংস্থার। এতেই আর্থিক লেনদেনের খেলা হয়েছে বলেও দাবি। সেই অর্থ কোথায় গেল, তারই সন্ধান পেতে চাইছে তদন্তকারী সংস্থা।

 

আরো পড়ুন:Abhishek Banerjee:এবার ইডির বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা!