বাঙালির পাতে মাছ থাকবে না এটা হতে পারে না। কথায় আছে না মাছ ভাতে বাঙালি! এছাড়াও মাছ অনেক পুষ্টিকর ।রোজ নিয়ম করে মাছ খেলে দেহের মেটাবলিজম বৃদ্ধি পায় এমনকি দৃষ্টিশক্তি উন্নতি করে। মাছের মধ্যে পমফ্রেট মাছ বাঙালির খুব প্রিয়। আজকের দেখে নিন প্রমফ্রেট মাছের একটি নতুনত্ব রেসিপি ।

 

স্টাফড পমফ্রেট বানানোর জন্য ছুরির সাহায্যে পমফ্রেট মাছের পেটের দিক থেকে চিরে দিতে হবে,যাতে একটা থলির মতো হয়ে যায়। তবে মাছের লেজের দিকটা বন্ধই থাকবে।লক্ষ্য রাখতে হবে যে,মাছ যাতে দুটুকরো না হয়ে যায়। এবার বাটিতে পেয়াজ বাটা, রসুনবাটা, হলুদ, নুন, লঙ্কা বাটা, ধনেবাটা, জিরেবাটা ভালো করে মেশাতে হবে।এবার মাছের পেটে যে থলিটা তৈরি করা হয়েছিল তার মধ্যে ভর্তি করে মশলাটা ঢোকাতে হবে।এভাবে ১ঘন্টা ম্যারিনেট করে রাখতে হবে।

 

 

একটা প্যান গরম করে তাতে ২চামচ তেল দিয়ে মাছটা খুব সাবধানে ৭ মিনিট ভাজতে দিতে হবে। এই সময়ে প্যান ঢেকে দিতে হবে।৭ মিনিট হয়ে যাবার পর মাছটা উল্টে দিয়ে আবার ২ চামচ তেল দিয়ে ঢাকা দিতে হবে।এই সময়ে খুব হাল্কা আঁচ হতে হবে। ৭ মিনিট পর ওভেন বন্ধ করে দিয়ে, টমেটো সস বা পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করুন স্টাফড পমফ্রেট।(Stuffed pomfret)।

Image source-google