বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যেই অমৃতসরি চিকেন এমন একটা রেসিপি যা খুব কম এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়। হায়দ্রাবাদে একটা বিখ্যাত রেসিপির মধ্যে পড়ে এটি।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে হাইদ্রাবাদি চিকেন বানাবেন ( Hyderabadi chicken curry)।

 

 

 

হায়দ্রাবাদি চিকেন (Hyderabadi chicken)বানানোর জন্য প্রথমে চিকেন নিয়ে এতে একে একে টক দই , পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো,টমেটো পেস্ট, লংকা গুঁড়ো, নুন দিয়ে ভালোভাবে মেখে ম্যারিনেট করে ঘন্টাদুয়েক ফ্রিজে রেখে দিতে হবে।

 

 

এবারে একটা কড়াইতে তেল ও ঘি গরম করে আস্ত গরমমশলা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি একদম সোনালী করে ভেজে নিন। হয়ে গেলে ভাজা পেঁয়াজের মধ্যেই মেরিনেট করা মাংসগুলো দিয়ে নেড়ে চেড়ে ৫/৬ মিনিট একটু ভেজে নিন। এবারে মাংস সেদ্ধ করে নিতে হবে।

 

 

অল্প আঁচে ঢেকে ১৫ মিনিট রান্না করলেই সেদ্ধ হয়ে যাবে একই সাথে মাংস থেকে জল বের হয়ে একটু গা মাখা ঝোল ঝোল ও হয়ে যাবে।এবারে ব্লেন্ডারে দুধের সরের সাথে চিনি ও দুধ মিলিয়ে ব্লেন্ড করে মিশ্রণটা মাংসের মধ্যে ঢেলে দিন। সাথে বাদাম বাটা দিন। সঙ্গে কেওড়া জল, কিসমিস, গরম মশলা ও কাঁচালঙ্কা দিয়ে নেড়ে মিশিয়ে ঢেকে দিন। ৫ মিনিট অল্প আঁচে জ্বাল করে নামিয়ে নিন। পরিবেশন করুন পোলাও কিংবা রুটির সাথে হায়দ্রাবাদি চিকেন ।(Hyderabadi chicken )

Image source-google