প্রতিবাদী ছাত্রনেতা আনিস খানের হত্যার (Anis Khan Murder case) বিচারের দাবিতে মঙ্গলবার কলকাতার ধর্মতলায় ইনসাফ সভার ডাক দেই ডিওয়াইএফআই ( DYFI) এবং এসএফআই (SFI) রাজ্য কমিটি।সূত্রের খবর,সিপিএমের ছাত্র-যুব সংগঠন এসএফআই-ডিওয়াইএফআই (SFI-DYFI) পুলিশের কাছে অনুমতি চেয়েছিল ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করার। কিন্তু অনুমতি দেয়নি লালবাজার। গত সপ্তাহে মীনাক্ষী মুখোপাধ্যায়রা সাংবাদিক সম্মেলন করে বলেছিলেন, সভা ওখানেই হবে।

 

সেইমতো মঙ্গলবার বেলা দেড়টায় দেখা গেল, ঘুপচি ওয়াই চ্যানেলে মঞ্চ বাঁধা হলেও।গোটা ধর্মতলার দখল নিয়ে ফেলেছে বাম ছাত্র-যুবরা। ডোরিনা ক্রসিং থেকে ভিক্টোরিয়া হাউস পর্যন্ত রাস্তায় ঠাসা রয়েছে জমায়েত।দেখা যায়,তিনটি মিছিল এসেছে ধর্মতলায়। হাওড়া, শিয়ালদহ এবং পার্কস্ট্রিট থেকে মিছিল এসপ্ল্যানেডে পৌঁছলে গোটা ধর্মতলা তা ছাপিয়ে যায়। ফলে দুপুর পৌনে দুটোর সময়ে অবরুদ্ধ হয়ে গিয়েছে ধর্মতলা। সেন্ট্রাল অ্যাভিনিউ থেকে লেনিন সরণি, এসএন ব্যানার্জী রোড থেকে জওহরলাল নেহরু রোড—কার্যত স্তব্ধ হয়ে গিয়েছে। যদিও এই পর্যন্ত পুলিশের সঙ্গে সংঘাতের কোনও খবর নেই। পুলিশের কোনওবড় কর্তাকেও সেখানে দেখা যাচ্ছে না।

 

উল্লেখ্য,ফেব্রুয়ারি মাসের ১৮ তারিখ, উত্তাল হয়ে উঠেছিল গোটা রাজ্য। জানা যায় হাওড়ার আমতায় বাড়ির ছাদ থেকে পড়ে মৃত্যু হয় ছাত্রনেতা আনিস খানের। সেই রাতে আনিসের বাড়িতে পুলিশ গিয়েছিল। এটা খুন নাকি আত্মহত্যা সেই সত্যি জানা যায়নি এখনও। আনিসের মৃত্যুর পর থেকেই লাগাতার পথে নেমেছে বামেরা।সোমবার ফের আনিসের জন্য ন্যায়বিচার চাইতে পথে নামছে এসএফআই-ডিওয়াইএফআই।