বর্তমানে সিবিআই হেফজতে রয়েছেন প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)।গত শনিবার থেকে দফায় দফায় তাঁকে জেরা করছেন সিবিআই আধিকারিকরা।এরপরই জবানবন্দি দেওয়ার সময় বিস্ফোরক দাবি করেন পার্থ।

সিবিআই সূত্রের খবর,জিজ্ঞাসাবাদের সময় পার্থ বলেছেন, ‘আমি শুধু ফাইলে সই করতাম’।প্রাক্তন মন্ত্রীর দাবি,’ডিপার্টমেন্ট থেকে ফাইল আসত, সেই ফাইলে সই করতাম। আমার ভূমিকা খুব সীমিত ছিল, গোটা নিয়োগ প্রক্রিয়া দেখত শিক্ষা দফতর। আমি আধিকারিকদের উপর ভরসা করতাম’।

এই মুহূ্র্তে পার্থ চট্টোপাধ্যায় ছাড়াও মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় এবং এসএসসি-র আর এক প্রাক্তন উপদেষ্টা এস পি সিনহা সিবিআই হেফাজতে রয়েছেন।তিন জনকেই দফায় দফায় জেরা করছেন সিবিআই আধিকারিকরা। আর সেই জেরা চলাকালীনই পার্থ চট্টোপাধ্যায় নিয়োগের ক্ষেত্রে বেনিয়মের দায় শিক্ষা দফতরের আধিকারিকরদের উপরেই চাপিয়েছেন বলে সূত্রের খবর।

প্রসঙ্গত,নিয়োগ দুর্নীতির মামলায় গত ২৩ জুলাই নাকতলার বাড়ি থেকে পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছিল ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেফজত থেকে তাঁকে পাঠানো হয় প্রেসিডেন্সি জেলে। এরই মধ্যে পার্থকে নিজেদের হেফাজতে চায় সিবিআই। গত শুক্রবার সিবিআই হেফাজতের নির্দেশ দেয় আদালত। শনিবার সকাল থেকেই তাঁকে জেরা করতে শুরু করেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা। জানা গিয়েছে, তদন্তে খুব বেশি সহযোগিতা করছেন না পার্থ। সব প্রশ্নের সদুত্তরও পাননি আধিকারিকেরা। বরং পার্থর দাবি, নিয়োগ দুর্নীতির বিষয়ে তিনি বিশেষ কিছুই জানতেন না। তাঁর কাছে ফাইল যেত আর তিনি শুধুমাত্র তাতে সই করতেন। কিন্তু, কিছু না জেনে কী ভাবে সই করতেন শিক্ষামন্ত্রী? সেই প্রশ্ন উঠেছে এখন।

 

আরো পড়ুন:CBI:জোট খুলতে মরিয়া সিবিআই! পার্থ-কল্যাণময়-শান্তিপ্রসাদকে এক টেবিলে জেরার সিদ্বান্ত নিল এবার সিবিআই