বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যে এটি এমন একটা রেসিপি যা খুব কম সময়ে এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে চিকেন কাঠি কাবাব (Chicken Kathi Kabab)বানাবেন।

 

 

উপকরণ :মাংস আধা কেজি, সরিষার তেল ২ টেবিল চামচ,পেঁয়াজ ৪টি,,টমেটো ৪টি,কাঁচামরিচ ৬টি,২ চা চামচ,আদা বাটা ১ চা চামচ,রসুন বাটা আধা চা চামচ,দারুচিনি বাটা কোয়ার্টার চা চামচ,লবঙ্গ বাটা ২টি, এলাচ বাটা ২টি,ধনে গুঁড়ো ২ চা চামচ,জিরা গুঁড়ো ২ চা চামচ,মরিচ গুঁড়ো ১ চা চামচ,সয়াবিন তেল,ও লবণ স্বাদমতো।

 

 

চিকেন কাঠি কাবাব(Chicken Kathi Kabab) বানানোর জন্য মাংস গরম জল এ ভাল করে ধুয়ে নেয়া প্ৰয়োজন, মাংস ৩ সেমি পুরু করে টুকরো করুন। বাটা ও গুঁড়ো মসলা, তেল, মাংসের সঙ্গে মিশিয়ে ১০-১২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। লবণ মিশিয়ে আরো আধ ঘণ্টা রাখুন। পেঁয়াজ দু’টুকরো ও ক্যাপসিকাম টমেটো চাক চাক করে কাটুন। শিকে বা কাঠিতে মাংস, পেঁয়াজ, ক্যাপসিকাম পর পর গেঁথে যান।

 

 

প্রি হিটেড ওভেনে ২২ মিনিট গ্রিল করতে হবে। কয়লার আগুনে করলে খেয়াল রাখুন যেন সব ভালো করে ঝলসায়। মাঝে মাঝে উল্টে দিয়ে তেল দিয়ে ব্রাশ করে দিতে হবে। গরম গরম পরিবেশন করতে হবে স্যালাড এর সাথে।

Image source-google