পুদিনা শুধুমাত্র রান্নায় ব্যবহার করা হয় না। আয়ুর্বেদের পরিবর্তে, এটি ওষুধ হিসাবেও ব্যবহৃত হয়। পুদিনা পাতার ঔষধিগুণ অনেক অসুখ সারাতে খুবই সহায়ক। এই গাছের পুষ্টিগুণের মধ্যে রয়েছে ভিটামিন এ, বি, সি, ডি, আয়রন, ক্যালসিয়াম ইত্যাদি এই ধরনের ভিটামিন ও মিনারেল পাওয়া যায়।যা খাওয়ার সাথে সাথে আমাদের চুলের জন্য খুব উপকারী।

 

এই মাস্কটির জন্য আপনার যা লাগবে তা হল আধা কাপ ভেজানো চাল এবং এক মুঠো পুদিনা পাতা। চাল ভালো করে ধুয়ে সারারাত ভিজিয়ে রাখুন, পরদিন সকালে সেই চাল ও পুদিনা নিয়ে ভালো করে পিষে নিন। আপনি এটির একটি মসৃণ পেস্ট পাবেন। একটি মসৃণ পেস্ট পাওয়ার পরে প্রথমে জল বা চালের জল (চাল ভেজানো জল) দিয়ে আপনার চুল ধুয়ে ফেলুন তারপর এই মাস্কটি আপনার মাথার ত্বকে এবং চুলে লাগান। আপনার চুলের স্ট্র্যান্ডগুলি সঠিকভাবে ঢেকে রাখা উচিত, কয়েক মিনিট পর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

 

আপনি হয়ত আমাদের চুলের জন্য কলার উপকারিতা সম্পর্কে জানেন, কীভাবে এগুলো আমাদের চুলকে রক্ষা করতে এবং পুষ্টি দিতে দারুণ কাজ করে। আপনার যদি নিস্তেজ চুল থাকে তবে এটি সর্বোত্তম হেয়ার মাস্ক, কারণ এটি নির্জীব চুলকে একটি ভাল চকচকে দেয়।আপনার এক বাটি পুদিনা পাতা এবং 2টি কলা লাগবে (আপনার চুলের দৈর্ঘ্য অনুযায়ী)। এর পিউরি তৈরি করুন। এই পিউরিগুলি বাটিতে যোগ করুন এবং 1 টেবিল চামচ নারকেল তেল এবং 15 ফোঁটা যেকোন অপরিহার্য তেল যোগ করুন। এটি ভালভাবে মিশ্রিত করুন এবং এটি আপনার সমস্ত চুলের গোড়ায় এবং টিপস পর্যন্ত লাগান। 25-30 মিনিট পরে ধুয়ে ফেলুন।

 

 

প্রথমে, 3 টেবিল চামচ তাজা অ্যালোভেরা জেল বের করুন বা দোকান থেকে কেনা একটি নিন এবং একই পরিমাণ পুদিনা পেস্ট যোগ করুন, সামান্য নারকেল বা জলপাই তেল যোগ করুন। ভালো করে জ্বাল দিতে ভালো করে নাড়ুন। এটি আপনার চুলের শিকড় থেকে টিপস পর্যন্ত প্রয়োগ করুন এবং 15 মিনিট পরে ধুয়ে ফেলুন।

 

আপনি যদি তৈলাক্ত মাথার ত্বক এবং খুশকির সমস্যায় ভুগছেন তাহলে এই মাস্কটি ভালো কাজ করবে। কয়েক চামচ পুদিনা পেস্ট নিন এবং এতে 1 টেবিল চামচ লেবুর রস যোগ করুন। ভালভাবে মিশ্রিত করুন এবং স্বাভাবিক হিসাবে, আপনার মাথার ত্বকে প্রয়োগ করুন। 10 মিনিট পরে ধুয়ে ফেলুন।

 

 

পুদিনা বা পুদিনা পাতা শুধু বাহ্যিক ব্যবহারের জন্য নয়। সেরা ফলাফলের জন্য আপনাকে অভ্যন্তরীণভাবে সেবন করতে হবে। তাই একটি বাহ্যিক প্রয়োগের পাশাপাশি, আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় গ্রহণ করুন।

 

Image source-google